Hoop Fitness

Lifestyle: শুধু শিব নন, আকন্দের গুণ জানলে সন্তুষ্ট হবেন আপনিও

শ্রাবণ মাসে আকন্দ ফুল ঢেলে বিক্রি হয়েছে। এছাড়াও অনেকে সোমবার করে এই ফুলের মালা কেনেন। কিন্তু,শিবের উৎসব ছাড়া এই ফুলের মালা কেউই কেনে না। কেন জানেন? কারণ এই ফুলের গাছটির বিষাক্ত অংশ হলো পাতা ও গাছের কষ। যেহেতু দেবাদিদেব মহাদেব নীলকন্ঠ তাই তাই তার কাছে যেকোনো বিষাক্ত, কাঁটাযুক্ত ফল নিবেদন করা যায়। কিন্তু, দৈনন্দিন জীবনে এই ফুলের ব্যাবহার একেবারেই নেই বললে চলে। তবে HoopHaap.com গবেষণা করে জেনেছে গ্রামাঞ্চলে এই ফুলের ও ফুল গাছের ব্যাবহার রয়েছে। চলুন দেখে নিই সংক্ষেপে।

আকন্দের ফুলকে সংস্কৃতে অর্ক। অনেকেই তাদের পুত্রের নাম হয়তো অর্ক রাখেন। যাক সেসব কথা, এই ফুলের গাছ যে বিষ গাছ শুধুই এমনটা নয়, এর অনেক গুণাগুণ আছে। লোকজ ব্যাবহারে এই গাছের পাতা ও ফুল লাগে।

যারা বাতের ব্যথায় কষ্ট পান, তাদের মধ্যে অনেকে আকন্দ পাতা দিয়ে গরম সেঁক দেন। এছাড়া, হাত বা পা মচকে গেলে আকন্দ পাতা দিয়ে গরম সেঁক দিলে ব্যথা উপশম হয়।

হাঁপানি ও শ্বাসকষ্টজনিত সমস্যায় অনেকে আকন্দ পাতা ব্যাবহার করেন। এই ব্যবহার গ্রামাঞ্চলে দেখা যায়। গ্রামের কিছু মানুষের দাবী আকন্দ গাছের মূলের ছাল শুকিয়ে চূর্ণ করে, আকন্দের আঠা দিয়ে মুড়িয়ে বিড়ির মতো বানিয়ে নিয়ে সেই ধোয়া গ্রহণ করলে হাঁপানি সমস্যা থেকে অনেক মুক্তি পাওয়া যায়।

অনেকে বলেছেন যে ফোঁড়া হলে সেই ফোঁড়া ফাটাতে আকন্দ পাতা লাগে। আকন্দ পাতা দিয়ে ফোঁড়া চেপে বেঁধে রাখলে ফোঁড়া ফেটে যায়।

Disclaimer: মূলত আকন্দ ফুলের গাছের অনেক অংশ বিষ। তাই কোনো কিছু ব্যবহারের পূর্বে একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

Related Articles