Hoop Plus

সৌরভ পত্নী ডোনার কাছে নাচ শিখতে চান? দক্ষিণার অঙ্কটা জানেন?

সংষ্কৃতি প্রেমী বাঙালিদের মধ্যে নৃত্যশিল্পীর সংখ্যা কম নেই। এমন অনেকেই আছেন যারা আন্তর্জাতিক মঞ্চেও দেশ তথা বাংলার মুখ উজ্জ্বল করেছেন। আর এ প্রসঙ্গ উঠলে ডোনা গঙ্গোপাধ্যায়ের (Dona Ganguly) নাম উঠে আসা অবশ্যম্ভাবী। স্বামী সৌরভ গঙ্গোপাধ্যায় যেমন বাইশ গজের মহারাজ, যোগ্য অর্ধাঙ্গিনী ডোনা তেমনি নিজের কাঁধে তুলে নিয়েছেন সাংষ্কৃতিক জগতে বাঙালির নাম উজ্জ্বল করার গুরুদায়িত্ব। আর সে দায়িত্ব দীর্ঘদিন ধরে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করে আসছেন তিনি।

পেশাদার ওড়িশি নৃত্যশিল্পী ডোনা। তাঁর জনপ্রিয়তা ছড়িয়ে আছে বিদেশেও। নিজের শিক্ষা পরবর্তী প্রজন্মের পর প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে নিজস্ব নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান খুলেছেন ডোনা। নাম ‘দীক্ষামঞ্জরী’। শুধু বাংলাতেই নয়, সুদূর লন্ডনেও রয়েছে তাঁর শিক্ষার্থীরা। ডোনার মতো দক্ষ এবং খ্যাতনামা একজন ব্যক্তিত্বের কাছে নাচ শেখাতে এবং শিখতে আগ্রহী অনেকেই। কিন্তু দীক্ষামঞ্জরীতে নাচ শেখার জন্য দক্ষিণা কত লাগে তা কি জানেন? সৌরভ জায়ার থেকে প্রশিক্ষণ নেওয়া কি আদৌ মধ্যবিত্তের সাধ্যে কুলোবে?

ডোনা গঙ্গোপাধ্যায়

এর উত্তর দিয়েছেন স্বয়ং ডোনা গঙ্গোপাধ্যায়। সম্প্রতি এক সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে নিজের প্রতিষ্ঠান এবং সেখানে ভর্তির প্রক্রিয়া নিয়ে মুখ খোলেন তিনি। ডোনা জানান, দীক্ষামঞ্জরীতে ভর্তি হওয়া এবং নাচ শেখার খরচ মধ্যবিত্তের কথা ভেবেই রাখা হয়েছে। এখানে ভর্তি হতে গেলে দিতে হয় ১০০০ টাকা। আর তারপর মাসিক বেতন ৬০০ টাকা করে দিয়ে নাচ শিখতে পারে শিক্ষার্থীরা। ডোনা এও জানান, আগে নাকি পারিশ্রমিক ৬০০ টাকার থেকেও কম ছিল।

উপরন্তু এখানে রয়েছে অনলাইন ক্লাসের ব্যবস্থা। সেই করোনা কালে লকডাউনের সময় থেকে চালু রয়েছে এই বন্দোবস্ত। সে সময়ে শিক্ষার্থীরা বাড়ি থেকেই নাচ শিখতে পারতেন অনলাইনে। এই সুব্যবস্থাটা আর বন্ধ করা হয়নি। যারা অনলাইন ক্লাসে ভর্তি হন, তাদের থেকে ভর্তির জন্যও কোনো আলাদা টাকা নেওয়া হয় না বলে জানান ডোনা। দীক্ষামঞ্জরীতে ভর্তি হওয়ার জন্য +৯১-৭০০৩৬৬৭৮০৪ নম্বরে ফোন বা হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাতে হবে।

Related Articles