whatsapp channel

PM Kisan FPO Scheme: কৃষকদের ১৫ লক্ষ টাকা দেবে কেন্দ্র সরকার, এই পদ্ধতিতে করতে হবে আবেদন

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভারতে সবুজ বিপ্লবেত…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভারতে সবুজ বিপ্লবেত কয়েকবছর পর থেকেই চাষাবাদের এই দুরবস্থা শুরু হয়েছে গোটা দেশে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তাই অনেকেই চাষবাস ছেড়ে অন্যান্য পেশার সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছেন। কেউ কেউ আবার জমি বিক্রিও করে ফেলছেন সাতপাঁচ না ভেবেই। ফলস্বরূপ দেশের ফসল উৎপাদন ক্ষমতাও কমে যাচ্ছে দিনের পর দিন।

তবে দেশের এই অন্নদাতা কৃষকদের পাশে দাঁড়াতে শুরু থেকেই বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশের কৃষকদের কৃষিকাজে সহায়তার জন্য ইতিমধ্যে কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রনল্পের অধীনস্থ কৃষকদের জন্য আসতে চলেছে আরো একটি সুখবর। আপনিও যদি কিষান সম্মাননিধির সুবিধা পেতে চান, তাহলে এই বিষয়ে আপনাকে বিস্তারিত জেনে রাখা দরকার। এই প্রতিবেদনে এই বিষয়টি নিয়েই বিস্তারিত আলোচনা করে নেওয়া হল।

◆ প্রকল্পের নাম: প্রধানমন্ত্রী কিষান এফপিও স্কিম (PM Kisan FPO Scheme)।

◆ কিভাবে মিলবে সুবিধা: এই স্কিমে দেশের কৃষকদের বিভিন্ন কৃষি সামগ্রী, যন্ত্রপাতি, বীজ, সার ইত্যাদি কেনার জন্য ১৫ লক্ষ টাকা দেবে সরকার। তবে কৃষি ব্যবসা শুরু করলে তবেই মিলবে এই টাকা। এর জন্য একটি কৃষি ব্যবসার কোম্পানি খুলতে হবে, যার মধ্যে কমপক্ষে ১১ জন কৃষককে থাকতেই হবে। এছাড়াও প্রতিটি কৃষককে কিষান যোজনার আওতাভুক্ত হতে হবে। এই প্রকল্পের মাধ্যমে দেশের ১০ হাজার কৃষককে সহায়তা প্রদানের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।

PM Kisan FPO Scheme: কৃষকদের ১৫ লক্ষ টাকা দেবে কেন্দ্র সরকার, এই পদ্ধতিতে করতে হবে আবেদন

◆ কিভাবে আবেদন করবেন: এই স্কিমের যোগ্য কৃষকরা অনলাইনে আবেদন করতে পারবেন। এর জন্য জাতীয় কৃষি বাজারের অফিসিয়াল ওয়েবসাইট www.enam.gov.in-এ যেতে হবে। সেখান থেকে নির্দিষ্ট পদ্ধতিতে সব তথ্য ও নথি নির্ভুলভাবে দিয়েই আবেদন করতে হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা