ছবিটি জুম করে দেখুন মুরগি ২টির মধ্যে রয়েছে ৩টি পার্থক্য, বলতে পারলে আপনি জিনিয়াস

Shreya Chatterjee

Shreya Chatterjee

অনেক ধাঁধা ইন্টারনেটের মাধ্যমে ভাইরাল হয়, যেগুলো খুব কঠিন আবার যেগুলো খুবই সহজ। একবার দেখেই আপনি সেই ধাঁধার চট করে উত্তর দিতে পারেন। এগুলোকে বলা হয় অপটিক্যাল ইলিউশন। সোশ্যাল মিডিয়া খুললে এরকম জিনিস দেখতে পাওয়া যায়। অপটিক্যাল ইলিউশন কথাটির সহজ বাংলা করলে হয় চোখের নানান রকম খেলা। কিন্তু অপটিক্যাল ইলিউশন শুধু চোখের খেলা নয়, মস্তিষ্কের খেলা। যদি আপনি সেখান থেকে সমাধান পেতে চান, তাহলে শুধু চোখ ঘোরালেই হবে না, মস্তিষ্ককেও কিন্তু যথেষ্ট চালু রাখতে হবে।

শুধুমাত্র চোখের খেলা বা মস্তিষ্কের খেলা এমনটা নয়, আপনার মন বুঝতেও সাহায্য করে এই অপটিক্যাল ইলিউশন আপনি আকাশের দিকে, মেঘের দিকে তাকিয়ে আছেন সেই মেঘের দিকে আরেক জনও তাকিয়ে আছে কিন্তু আপনার সেই মেঘ দেখে অন্য একটি বস্তু মনে হচ্ছে, আর আরেকজনের অন্য আরেকটি কিছু মনে হচ্ছে। আপনাদের দুজনের মন যেহেতু আলাদা তাই আপনারা দুজনেই কিন্তু অন্যরকম ভাববেন, দুজনের দু’রকম ভাবেন তাই আপনারা কেমন মনের মানুষ তাও কিন্তু এর ফলে জানা যাবে।

ছবিতে দেখা যাচ্ছে, পাশাপাশি দুটো মোরগ আছে, সেই মোরগ দুটি ও আশেপাশে ছবিগুলি প্রায় একরকম। কিন্তু যাদের মস্তিষ্ক অত্যন্ত তীক্ষ্ণ, তারা কিন্তু এই দুটি ছবি থেকে কিছু আলাদা জিনিস অর্থাৎ পার্থক্য খুঁজে পাবেন। যারা অত্যন্ত বুদ্ধিমান ব্যক্তি হন, তারা কিন্তু সহজেই এই দুটো একদম প্রায় এক ছবি থেকে পার্থক্য আলাদা করতে পারবেন। মাত্র ১৫ সেকেন্ডের মধ্যে দেখুন তো আপনি খুঁজে পাচ্ছেন?

ছবিটিতে দেখা যাচ্ছে,দুটো ছবির মধ্যে লাল গোল গোল দিয়ে পার্থক্য বোঝানো আছে, প্রথমে রয়েছে মোরগটির ঝুঁটিতে দ্বিতীয়টি আছে গাছে এবং তৃতীয়টি আছে মোরগটির লেজে। তবে এই ধরনের ছবি থেকে যদি পার্থক্য খুঁজে বার করতে হয়, তাহলে প্রথমে মন কে আগে শান্ত করবেন, তারপরে খুব সহজভাবে দুটো ছবিকে পাশাপাশি রেখে দেখতে শুরু করবেন।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক