whatsapp channel

Cooking Tips: না ফাটিয়ে পচা ডিম চেনার উপায় জেনে নিন

ডিমের (Egg) অমলেট খেতে কে না ভালোবাসে? অনেক বাড়িতেই ব্রেকফাস্ট টেবিলে অমলেট থাকাটা চাইই চাই। কিন্তু অমলেট করার জন্য ডিম ফাটানোর পর যদি দেখেন ডিমটা পচা, তাহলেই মেজাজ যায় বিগড়ে।…

Nirajana Nag

Nirajana Nag

ডিমের (Egg) অমলেট খেতে কে না ভালোবাসে? অনেক বাড়িতেই ব্রেকফাস্ট টেবিলে অমলেট থাকাটা চাইই চাই। কিন্তু অমলেট করার জন্য ডিম ফাটানোর পর যদি দেখেন ডিমটা পচা, তাহলেই মেজাজ যায় বিগড়ে। সকালটাই যদি পচা ডিমের দুর্গন্ধ দিয়ে শুরু হয় তাহলে কারই বা ভালো লাগে? এদিকে ট্রে ভর্তি ডিমের মধ্যে কোনটা পচা আর কোনটাই বা ভালো সেটাও আগে থাকতে বোঝা যায় না। এদিকে কোনো রান্নার জন্য ডিম ফাটাতে গিয়ে সেটা নষ্ট বেরোলে বিরক্তি আসাটাই স্বাভাবিক।

সকাল থেকে রাত পর্যন্ত নানান পদ যেহেতু চটজলদি ডিম দিয়ে বানিয়ে ফেলা যায়, তাই অনেক বাড়িতেই বেশি করে ডিম এনে রাখা হয়। এর মধ্যেই কোনটা পচা তা ফাটানোর আগেই বুঝবেন কী করে? কয়েকটি খুব সহজ উপায়ে না ফাটিয়েই বোঝা যাবে ডিমটা আদৌ ভালো নাকি পচা। এই ভাবে ট্রে ভর্তি ডিমের মধ্যে থেকে পচা গুলি বাদ দিয়ে ভালো ডিম গুলি ফ্রিজে তুলে রাখা যাবে। কীভাবে বুঝবেন কোনটা পচা ডিম? উত্তর রইল এই প্রতিবেদনে।

এই পরীক্ষা করার দরকার শুধু একটি জল ভরা গ্লাস।এই গ্লাস ভর্তি জল দিয়েই ডিম ভালো কি খারাপ সেটা বোঝা যাবে। প্রথমে একটি গ্লাসে জল ভর্তি করে নিতে হবে। তারপর একটি ডিম নিয়ে গ্লাসের জলে ডুবিয়ে দিতে হবে। যদি ডিমটি গ্লাসের তলায় চলে যায় তাহলে সেটি ভালো ডিম। আর যদি ডুবে না গিয়ে গ্লাসের জলের উপরে ভাসতে থাকে তবে সেটা পচা।

ডিম ভালো না খারাপ তা পরীক্ষা করার আরো উপায় রয়েছে। ডিম ফাটানোর আগে ঝাঁকিয়ে দেখুন। যদি কোনো শব্দ শুনতে না পান তাহলে ডিমটি তাজা রয়েছে। আর যদি ঢক ঢক আওয়াজ পাওয়া যায় তাহলে সেটি পচে গিয়েছে। কিংবা আলোর সামনে ধরেও পরীক্ষা করা যায়। আলোর সামনে ধরলে যদি ডিমের ভেতরে রিং এর মতো আকার দেখা যায় তাহলে বুঝতে হবে ডিম পচতে শুরু করেছে। ডিম ফাটানোর পর যদি দেখা যায় কুসুম ঘন তার মানে ডিমটি ভালো। আর যদি কুসুমটি ছড়িয়ে যায় তার অর্থ হল ডিমটি পচে গিয়েছে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই