Hoop Life

Vastu Tips: বাড়ির তুলসী তুষ্ট হলেই হবে লক্ষ্মীলাভ, জানুন কি বলছে বাস্তুশাস্ত্র

‘তুলসী’ এই নামের মধ্যেই যেন একটা স্নিগ্ধতা পবিত্রতা লুকিয়ে আছে। পুজোর প্রসাদে যখন একটা তুলসী পাতা দেওয়া হয় বা জলে যখন তুলসী পাতা দেওয়া হয় সেই জল কিংবা প্রসাদের মধ্যে একটা ঐশ্বরিক স্বাদ আসে। মনে হয়, ঈশ্বর গ্রহণ করেছেন, তারপরেই সেটা আমরা সেবন করছি। তুলসী আমাদের কাছে বা হিন্দুদের কাছে এক বিশেষ উল্লেখযোগ্য গাছ, এটা শুধু গাছ নয়, আরাধ্য দেবতা বটে। যদিও বিজ্ঞান বলে এই তুলসী হল এমন একটা উদ্ভিদ যে কিনা রাতেও অক্সিজেন প্রদান করে। সত্যি, লক্ষীস্বরূপা, বিষ্ণুপ্রিয়া তুলসীর অবদান কিছু শব্দে বলে শেষ করা যাবে না। তবে, আজকের প্রতিবেদন একটু অন্য ধরনের। আজ আমরা আলোচনা করবো, তুলসী পাতার গাছ কিভাবে ঘরে রাখতে হয় এবং বাস্তু শাস্ত্র মতে এর সঠিক স্থান ও অবস্থান কি।

বাস্তু শাস্ত্র অনেকেই মানেন। এবং এটা মেনে অনেকে ফল পেয়েছেন। তাই বাস্তু মতে তুলসীর সঠিক রক্ষণাবেক্ষণ না করলে সংসারে অভাব অনটন দেখা দিতে পারে। দেখুন, আমরা জানি লক্ষ্মী চঞ্চলা। অন্তত শুনেছি যে লক্ষ্মী চঞ্চলা এবং তাকে ঘরে রাখতে গেলে সঠিক যত্ন নিতে হয়। এই যত্ন কিভাবে নেবেন সেই বিষয় নিয়েই আজকের প্রতিবেদন।

প্রথমত, তুলসী গাছ মাটির তৈরি টব ছাড়া অন্যত্র রোপণ করবেন না। একেবারে মাটিতে তুলসীর চারা রোপণ করা যাবে না। তুলসীর জন্য একটা মঞ্চ করতে পারেন অথবা মাটির টবে রাখুন। এর পাশাপাশি রোজ সন্ধ্যায় তুলসী মঞ্চে ধূপ, ধুনো দিয়ে কৃষ্ণ নাম জপ করুন। এছাড়া, এই গাছের চারপাশ যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে খেয়াল রাখুন, ওই মঞ্চে যেন পর্যাপ্ত আলো থাকে৷ এই গাছ কখনওই অন্ধকারে রাখবেন না।

তুলসী গাছের কাছাকাছি জায়গায় কখনও ক্যাক্টসের মতো কাঁটাযুক্ত গাছ রাখবেন না৷ অর্থাৎ, এই তুলসী মঞ্চের আশেপাশে কাটা যুক্ত গাছ না রাখা ভালো। প্রথমত, তুলসী গাছ রাতেও অক্সিজেন দেয় তাই এই গাছকে একটু ফাঁকা জায়গায় রাখা ভালো, দুই, এই তুলসী মঞ্চে সন্ধ্যায় প্রদীপ জ্বলে তাই দূরত্ব রাখা উচিত। এক্ষেত্রে অবশ্যই একটা নতুন জিনিস মাথায় রাখবেন, সেটা হল প্রদীপ ধরাবেন, মোমবাতি নয়। কারণ মোমবাতি হল পশুর চর্বি যুক্ত। ঘি বা সর্ষের তেলের প্রদীপ ধরানো শ্রেয়। আরেকটি ব্যাপার হল, বাস্তু শাস্ত্র বলছে, বাড়ির উত্তর বা উত্তর-পূর্ব দিকে রাখতে হবে তুলেই গাছ, দক্ষিণ-পূর্ব দিকে তুলসী গাছ রাখলে সংসারে অর্থকষ্ট ও দুঃখ লেগেই থাকবে।

Related Articles