Hoop Life

Cooking Tips: রান্নায় তেল বেশি হয়ে গেলে যে তিনটি উপায়ে ব্যালেন্স করবেন

রান্না করতে গিয়ে অনেক সময় তেলের পরিমাণ বেড়ে যায়, আপনি হয়তো বুঝতেও পারেন না, কিন্তু বেশি তেল খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো না। বিশেষ করে শিশু, বৃদ্ধ অথবা যাদের হার্টের সমস্যা আছে, যাদের কোলেস্টেরল হাই, তারা অবশ্যই তেল কম করে খান। কিন্তু আমরা অনেক সময় বুঝতে পারি না, হঠাৎ করে তেল হয়তো বেড়ে গেল, কিংবা অনেক সময় নারকেল বা বাদাম দিয়ে রান্না করার সময় যেহেতু এই খাবারগুলি থেকে এমনিতেই তেল বের হয়, সেক্ষেত্রে বাকি তেলটা বাড়তি হয়ে যায়। তাই নানা কারণে যখন তেল বেড়ে যাবে, সেই তেল কিভাবে সামলাবেন সেটাই Hoophaap এর পাতায় দেখে নিন।

১) রান্না করার সময় যদি দেখেন তেলের পরিমাণ বেড়ে গেছে, তাহলে বেশ কয়েকটা আলু সেদ্ধ করে দিয়ে দিতে পারেন। এতে তরকারির পরিমাণ বেড়ে যাবে, আর তেলের ভারসাম্য বজায় থাকবে।

২) রান্নার সময় যদি দেখেন, তেলের পরিমাণ বেড়ে গেছে, সেক্ষেত্রে কয়েকটা টিস্যু পেপার ছোট ছোট করে টুকরো করে কেটে রান্নার ডুবিয়ে দিতে পারেন, দেখবেন তেল শুষে নিচ্ছে টিস্যু পেপার।

৩) রান্নার সময় যদি দেখেন যে তেলের পরিমাণ বেড়ে গেছে, তাহলে রান্না করা খাবারকে ফ্রিজের মধ্যে রেখে দিন। এর পরে দেখবেন ঠান্ডা হওয়ার পরে ওপরে তেল ভাসছে, সেই সময় চামচে করে তেল তুলে ফেলে দিন। তাহলে কিন্তু আপনার রান্না থেকে তেলের পরিমাণ অনেকটা কমে যাবে।

Related Articles