whatsapp channel

ঘরোয়া কায়দায় অতি সহজে ‘লেবু লঙ্কার আচার’ বানানোর সেরা রেসিপি

শীতকাল মানেই ছাদে আচার দেওয়ার পালা। নানান রকমের সবজি দিয়ে তৈরি করা যেতে পারে সুস্বাদু আচার। আচার খাওয়া শরীরের জন্য ভালো। আজকে চটজলদি শিখে নিন 'লেবু লঙ্কার সুস্বাদু আচার' এর…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই ছাদে আচার দেওয়ার পালা। নানান রকমের সবজি দিয়ে তৈরি করা যেতে পারে সুস্বাদু আচার। আচার খাওয়া শরীরের জন্য ভালো। আজকে চটজলদি শিখে নিন ‘লেবু লঙ্কার সুস্বাদু আচার’ এর রেসিপি। লেবু এবং কাঁচা লঙ্কার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যার ফলে খুব সহজেই আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আপনি খেতেই পারেন ‘লেবু লঙ্কার আচার’।

উপকরণ:
১০০ গ্রাম কাঁচা লঙ্কা
দশটা পাতিলেবু
এক চামচ মেথি
এক চামচ সরষে
এক চামচ জিরে
এক চামচ গুঁড়ো হলুদ
পাঁচটা শুকনো লঙ্কা
চার চামচ সৈন্ধব লবণ
সরষের তেল এক কাপ

প্রণালী: প্রথমে শুকনো খোলায় মেথি, শুকনো লঙ্কা, জিরে, সরষে ভেজে নিতে হবে। বেশ ভাজা ভাজা হয়ে গেলে গুঁড়ো করে রাখতে হবে। এরপর পাতি লেবু এবং কাঁচালঙ্কা কেটে নিতে হবে। পাতিলেবু টুকরো টুকরো করে এবং কাঁচালঙ্কা মাঝখান থেকে লম্বা করে চিরে নিতে হবে। এরপর গুঁড়িয়ে রাখা সমস্ত মশলা ভালো করে পাতিলেবু এবং কাঁচালঙ্কার সঙ্গে মাখিয়ে রাখতে হবে। মাখানো হয়ে গেলে হলুদ গুঁড়া এবং সৈন্ধব লবণ দিয়ে মাখিয়ে পরিমাণমতো সরষের তেল দিয়ে শিষির মধ্যে দিয়ে অন্তত ৫ দিন কড়া রোদে রেখে দিন। তারপরেই একেবারে তৈরি হয়ে যাবে ‘লেবু লঙ্কার আচার’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media