Bengali SerialHoop Plus

Manali-Sabitri: অভিনয় ছাড়াও সাবিত্রী দেবীর রয়েছে এই বিশেষ গুণ, জন্মদিনে ফাঁস করলেন মানালি

বাংলার অন্যতম কিংবদন্তি সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্মদিন ছিল ২১ ফেব্রুয়ারি। ভাষা দিবসের সাথে তাঁর জন্যও বাঙালির কাছে দিনটি অনেকটা বিশেষ। উইকিপিডিয়া বলছে সাবিত্রী দেবী ৮৪তে পা দিলেন। বলা বাহুল্য, তাঁর বয়স যতই হোক। গুণ যেন দিনে দিনে বেড়ে উঠছে। এতদিন হলো তবুও কাজ করে চলেছেন বর্ষীয়ান অভিনেত্রী সাবিত্রী চট্টপাধ্যায়।

বলা বাহুল্য, জলসার জনপ্রিয় সিরিয়াল ‘ধুলোকণা’ থেকেই গড়ে উঠেছে সাবিত্রী-মানালির মিষ্টি সম্পর্ক। দর্শকদেরও বেশ কাছের তাঁরা। ভালোবেসে সাবু দি বলে ডাকেন তিনি সাবিত্রী দেবীকে। বহু গুণ সম্পন্ন এই মহিলার জন্মদিনে বেশ আবেগপ্রবণ হয়ে পড়লেন মানালি। “ধুলোকণায় এক একটা দিন পেরোচ্ছে উনি আমার কাছে পরিবার হয়ে উঠেছেন। একদম যেন মায়ের মতোই। বকা দেওয়া, শাসন করা সবকিছুতেই যেন আন্তরিকতা মিশে থাকে।”

মানালি জানালেন, “সাবু দি মানুষটি বেশ নরম স্বভাবের। বকুনি দেন মানে কিভাবে খুঁটিনাটি কাজ করা যায়, এইসব শেখান। সব হয়ে গেলে বলেন কিছু মনে করোনা যেন। এত বয়সেও সুপারহিট অভিনেত্রী সুপার ফিটও রয়েছেন। ওঁর হাতের সাধারণ রান্নাও এতটাই অসাধারণ যে ভাবা যায়না।” দর্শকের ফুলঝুরির মতে, এত সিনিয়র একজন মানুষ তবুও কিকরে এত ডাউন টু আর্থ হতে পারেন বোঝা দায়। শেষমেষ মানালি বললেন, “শুধু এটুকুই বলার। অনেক কিছু শেখা বাকি সাবু দির থেকে। উনি ভালো থাকুন, সুস্থ থাকুন। এটাই কাম্য।”

প্রসঙ্গত, ৬০ বছরেরও বেশি কর্মজীবনে অভূতপূর্ব অভিনয়ের জন্য একাধিক পুরস্কার পেয়েছেন সাবিত্রী দেবী। তিনি দুইবার বিএফজে (বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস অ্যাসোসিয়েশন) পুরস্কার পেয়েছেন। ১৯৯৯ সালে, বাংলা থিয়েটারে অভিনয়ের জন্য সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কারেও ভূষিত হন। ২০১৩ সালে, তিনি পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে বঙ্গ বিভূষণ সম্মান লাভ করেন। এরপর ২০১৪ সালে, ভারত সরকার সাবিত্রী দেবীকে চতুর্থ-সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী প্রদান করেন।

Related Articles