Hoop Tech

মাত্র ১ লিটার তেলেই ৩৫-৪০ কিমি চলবে Maruti Suzuki-এর এই দুর্দান্ত গাড়ি

ভারতীয় অটোমোবাইল বাজারে সবচেয়ে জনপ্রিয় ৪ সিটার গাড়ি। আর এই কারণে বিভিন্ন গাড়ির কোম্পানি গাড়ি লঞ্চ করার সময় এই বিষয়টি মাথায় রাখছে। ৪ সিটার গাড়িতে যেমন পরিবার নিয়ে বেরোনো যায় তাই অনেকেরই এই গাড়ি বেশ পছন্দ। তাই বর্তমানে বিভিন্ন গাড়ি তৈরির সংস্থা যেমন Maruti Suzuki, Hyundai, Tata, Mahindra-র মতন কোম্পানি ৪ সিটার গাড়ি তৈরিতে ও তাদের ফিচার উন্নত করতে জোর দিয়েছে।

অনেক পরিবার হ্যাচব্যাক সেগমেন্টে পছন্দ করেন। আর তাদের পছন্দ অনুযায়ী Maruti Suzuki-র সব গাড়ি জনপ্রিয়। এই কোম্পানির গাড়ি বেশি মাইল কভার করার ক্ষমতা রাখে এবং স্বল্প মূল্য। তাই ভারতের বাজারে এই গাড়ি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। তাই ২০২৪ এর ফেব্রুয়ারিতেই জনপ্রিয় হ্যাচব্যাক Swift এর নিউ জেনারেশন মডেল নিয়ে আসবে Maruti Suzuki। এখন একনজরে দেখে নিন এই গাড়ির ফিচার্স, ইঞ্জিন ও সম্ভাব্য দামের বিষয়ে।

■ ইঞ্জিন: Maruti Suzuki Swift- এর আপডেটেড ভার্সনে নতুন ডিজাইন, উন্নত অন্দরমহল ও বিশাল তেল সাশ্রয়ী ইঞ্জিন দেখতে পাওয়া যাবে। এই গাড়িতে টয়োটার স্ট্রং হাইব্রিড প্রযুক্তির উপর নির্ভর করে তৈরি ১.২ লিটারের তিন সিলিন্ডার যুক্ত পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হবে। নতুন Swift-এর মাইলেজ ভারতের অন্যান্য সমস্ত গাড়িকেই টপকে যাবে অনায়াসে। ARAI এর সার্টিফিকেট অনুযায়ী এই গাড়ি প্রতি লিটার পেট্রোল প্রায় ৩৫-৪০ কিমি রাস্তা পাড়ি দিতে পারবে। এই গাড়িতে বর্তমানের মতোই থাকবে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্স।

■ ফিচার্স: Maruti Suzuki Swift-এর নতুন ভার্সনের অন্যতম প্রধান আকর্ষণ হল উন্নত ইনফোটেনমেন্ট সিস্টেম। SmartPlay Pro+ প্রযুক্তিযুক্ত টাচ স্ক্রিনসমৃদ্ধ ইনফোটেনমেন্ট সিস্টেমের সঙ্গে থাকবে অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লে সাপোর্ট, সফটওয়্যার আপডেটের ব্যবস্থা এবং সুজুকি ভয়েস অ্যাসিস্ট। সুইফট ফেসলিফ্টে বর্তমান মডেলের তুলনায় ভিন্ন ধরনের ফ্রন্ট গ্রিল, নতুন এলইডি সহ সরু হেডল্যাম্প, উন্নত সামনের বাম্পার, এয়ার ভেন্ট, নতুন ডিজাইনের চাকা, কালো রংয়ের পিলার, উপরে লাগানো স্পয়লার এবং নতুন বডি প্যানেল দেখতে পাওয়া যাবে।

■ সম্ভাব্য দাম: এই গাড়ির স্ট্রং হাইব্রিড ভার্সনের দাম সাধারণ পেট্রোল ভ্যারিয়েন্টের তুলনায় এক থেকে দেড় লাখ টাকা পর্যন্ত বেশি হবে বলেই মনে করা হচ্ছে। এই মুহূর্তে ৫.৯৯ লক্ষ ৯.০৩ লক্ষ টাকার মধ্যেই কিনতে পাওয়া যায় Swift।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা