Hoop News

Weather Update: ভ্যাপসা গরম থেকে মুক্তি কবে? কবে বর্ষা আসবে? জানাচ্ছে আবহাওয়া দফতর

এ সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশ হবে কিনা এ নিয়ে কোনো রকম আশ্বাস দিতে পারেনি আবহাওয়া দফতর। আগামী কয়েক দিনের মৌসুমী বায়ুর প্রবেশ করার সম্ভাবনা খুবই কম। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকলেও আপাতত দক্ষিণবঙ্গে এখনো পর্যন্ত থমকে থেমে রয়েছে বর্ষা। এ সপ্তাহে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু আসার কোনো সম্ভাবনাই নেই, বলে নিশ্চিত করে দিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

তবে এত দুঃখের খবরের মধ্যেও খানিকটা আসার খবর হলো, এই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে আসতে পারে। মৌসুমী অক্ষরেখা নাসিক, নিজামাবাদ, সুকুমা, মালকানগিরি, বিজয়নগর পর্যন্ত বিস্তারিত রয়েছে। আর এই মৌসুমী বায়ু ইসলামপুর এই আটকে রয়েছে। জানানো হচ্ছে, আজ বিকেলেই গুজরাট, মহারাষ্ট্রে মৌসুমী বায়ু প্রবেশ করে ফেলবে। দক্ষিণবঙ্গে এমন খারাপ পরিস্থিতি হলেও, উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী ৪৮ ঘণ্টায়।

কাল বিকাল থেকে অবস্থার পরিবর্তন

তবে কাল বৃহস্পতিবার থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং এই বৃষ্টি শুক্রবার সামান্য বেড়ে যেতে পারে। আজ বুধবার বিকেল পর্যন্ত বিভিন্ন জায়গাতে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে, যেমন পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া আর পশ্চিম বর্ধমান। এছাড়াও প্রচন্ড গরমে পূর্বে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, হুগলি আর পূর্ব বর্ধমান। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুক্র শনিবারেও। দক্ষিণবঙ্গের সব জেলাতে বৃষ্টি।

কলকাতার আবহাওয়া

কলকাতার আবহাওয়ায় আজও প্যাচপ্যাচে গরম, বর্তমান। আজকে কোন রকম আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে কাল বৃহস্পতিবার বিকালের পর থেকে আবহাওয়া পরিবর্তিত হবে। ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং শুক্র, শনিবারে ঝড় বৃষ্টির পরিমাণটা কিছুটা বাড়বে।

Related Articles