Hoop Story

Mukesh Ambani: মুকেশ আম্বানির সেরা পাঁচটি সম্পত্তি কি কি জানেন!

ভারত হল উন্নয়নশীল একটি দেশ। তাই দেশের ক্রমবর্ধমান জিডিপি-র সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দেশের নানা ব্যবসা। স্বাধীনতার পর থেকেই দেশে অনেক শিল্পপতি আত্মপ্রকাশ করেছেন। অনেকেই আবার নতুন ব্যবসা শুরু করে ধামাকা করেছেন গোটা দেশে। কেউ কেউ আবার হয়ে। উঠেছেন ধনকুবের। রতন টাটা, ধীরুভাই আম্বানি, আদিত্য বিড়লা প্রমুখরা হলেন আমাদের দেশের কিছু নামজাদা শিল্পপতি।

তবে বর্তমানে দেশের ধনীতম ব্যক্তিদের তালিকায় উল্লেখযোগ্য স্থানে রয়েছেন রিলায়েন্স জিও কর্ণধার মুকেশ আম্বানি (Mukesh Ambani)। অন্যদিকে মুকেশপত্নী নীতা আম্বানির (Nita Ambani) সম্পত্তির পরিমানও নেহাত কম নয়। আইপিএল-এর দলের মালিকানা থেকে অন্যান্য ব্যবসায় শেয়ার, নীতা আম্বানিও সম্পত্তির নিরিখে রয়েছেন বেশ উঁচু স্থানেই। তাই এই যুগলের জীবনধারণ নিয়ে প্রবল আগ্রহ থাকে সাধারণ মানুষের মধ্যে। এখন একনজরে দেখে নিন কোন কোন মালিকানা রয়েছে এই ধনকুবেরের হাতে।

● IPL-এর দল: বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়াম লিগের সবথেকে সফলতম দল হল মুম্বই ইন্ডিয়ান্স। পাঁচবার এই খেতাব জয় করেছে দলটি। আর এই দলের মালিকানা রয়েছে মুকেশ আম্বানির হাতেই। বর্তমানে এই দলটির মূল্য ৭৪৮ কোটি টাকা।

● নামজাদা হোটেল: গত বছর ভারতের এই ধনকুবের নিউ ইয়র্কের বিখ্যাত ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলটি কেনেন প্রায় ৭২৯ কোটি টাকা দিয়ে। এটি বিশ্বের সবথেকে বিলাসবহুল হোটেলগুলির মধ্যে অন্যতম। এই হোটেলে হলিউডের সব বড় তারকারাও আসেন। হোটেলটি এএএ ফাইভ ডায়মন্ড হোটেল সহ বেশ কয়েকটি পুরস্কার জিতেছে।

● বিলাসবহুল বাড়ি: মুম্বইয়ের বুকে ২৭ তোলার বিশাল অট্টালিকা রয়েছে এই শিল্পপতির, যার নাম অ্যান্টিলিয়া। এই বাড়িটি পরিবারকে নিয়ে থাকার জন্য তিনি বানিয়েছেন। এই বাড়িটির বর্তমান মূল্য ১০০ কোটি টাকার বেশি।

● খেলনা কোম্পানি: মুকেশ আম্বানির সম্পত্তির মধ্যে অন্যতম হল হ্যামলেস খেলনা কোম্পানি। এই কোম্পানি তিনি কিনেছিলেন ২০১৯ সালে। এটি বিশ্বের সবচেয়ে বড় খেলনা কোম্পানি। বর্তমানে এই কোম্পানির দাম ৬৫০ কোটি টাকার বেশি।

● স্টক পার্ক: মুকেশ আম্বানির বিদেশি সম্পত্তির মকধ্যে অন্যতম হল ব্রিটেনের বিখ্যাত কান্ট্রি ক্লাব ও বিলাসবহুল গলফ রিসর্ট স্টক পার্ক। এই পার্কের বর্তমান মূল্য প্রায় ৫৯২ কোটি টাকা। এই পার্কে জেমস বন্ডের ছবি ‘গোল্ডফিঙ্গার’ এবং ‘টুমরো নেভার ডাইস’-এর শুটিং হয়েছে বলে জানা গেছে।

Related Articles