whatsapp channel

অতি সুস্বাদু পনির চামান বানানোর রেসিপি শিখে নিন

পনির খেতে অনেকেই পছন্দ করেন। তবে শুধু পছন্দসই খাবার হিসেবেই নয়, পনিরের মধ্যে আছে অনেক ক্যালসিয়াম। যারা দুধ খেতে ভালোবাসেন না বা দুধ খেলে হজম হয় না, তারা অনায়াসে পনির…

Avatar

HoopHaap Digital Media

পনির খেতে অনেকেই পছন্দ করেন। তবে শুধু পছন্দসই খাবার হিসেবেই নয়, পনিরের মধ্যে আছে অনেক ক্যালসিয়াম। যারা দুধ খেতে ভালোবাসেন না বা দুধ খেলে হজম হয় না, তারা অনায়াসে পনির খেতে পারেন। তবে পনিরের নিজস্ব কোন স্বাদ থাকেনা। পনিরকে সুন্দর করে রান্না করতে হয়। জেনে নিন অসাধারণ স্বাদের ‘পনির চামান’।

উপকরণ:
পনির ৫০০ গ্রাম
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
লঙ্কা কুচি স্বাদমতো
ধনেপাতা বাটা ১ টেবিল চামচ
পুদিনাপাতা বাটা ১ টেবিল চামচ
দই ১ কাপ
ফ্রেশ ক্রিম ১ কাপ
আদা, রসুন বাটা ২ টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ
নুন চিনি স্বাদমতো
সাদা তেল ১ কাপ
ধনেপাতা কুচি পরিমাণমতো

প্রণালী: প্রথমে টক দইয়ের মধ্যে ধনেপাতা বাটা এবং পুদিনাপাতা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে রাখতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে পনির গুলিকে ভালো করে ভেজে নিতে হবে। পর করার মধ্যে তেল দিয়ে পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে ভাজতে হবে অন্তত ৫ মিনিটের জন্য। তারপরে আদা-রসুন বাটা দিয়ে দিতে হবে। এরপর গ্যাস বন্ধ করে দইয়ের মিশ্রণ দিয়ে দিতে হবে। এক মিনিট পরে গ্যাস জ্বালিয়ে ঢিমে আঁচে রান্না করতে হবে। এক চামচ গরম মশলা গুঁড়া ১ চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। দু মিনিট পরে ভেজে রাখা পনির গুলি দিয়ে দিতে হবে। ৫ মিনিট পরে ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ঢাকা দিয়ে রাখতে হবে ৫ মিনিটের জন্য। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘পনির চামান’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media