whatsapp channel

Puja Banerjee: বিছানায় যাওয়ার প্রস্তাব পেয়েছিলাম: পুজা বন্দ্যোপাধ্যায়

‘মিটু’ -কে আন্দোলন বলা যায় কি না তা নিয়ে এখনও রয়েছে বিতর্ক। হলিউড থেকে বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়া ‘মিটু’ আলোড়ন সৃষ্টি করেছিল বলিউডেও। সেই সময় আলোকনাথ (Aloknath), চেতন ভগত (Chetan…

Avatar

Nilanjana Pande

‘মিটু’ -কে আন্দোলন বলা যায় কি না তা নিয়ে এখনও রয়েছে বিতর্ক। হলিউড থেকে বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়া ‘মিটু’ আলোড়ন সৃষ্টি করেছিল বলিউডেও। সেই সময় আলোকনাথ (Aloknath), চেতন ভগত (Chetan Bhagat)-দের মতো তথাকথিত ভালো মানুষের মুখোশ পরা কিছু ব্যক্তির স্বরূপ প্রকাশ পেয়েছিল। তবে অনেকে ‘মিটু’ বিতর্কের অপব্যবহার করে নির্দোষ মানুষের নামেও অভিযোগ করেছিলেন। ফলে যাঁদের অভিযোগ সঠিক ছিল, সমস্যায় পড়তে হয়েছিল তাঁদেরও। বর্তমান সময়ের বহু সফল অভিনেত্রী একসময় যৌন হেনস্থার শিকার হয়েছিলেন। তাঁদের মধ্যে অন্যতম পুজা বন্দ্যোপাধ্যায় (Puja Banerjee)।

মুম্বইয়ের বুকে কেরিয়ার শুরু করেছিলেন বঙ্গতনয়া পুজা। পাশাপাশি বাংলা ও দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতেও কাজ করতে শুরু করেন তিনি। সেই সময় একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন তাঁর সাথে ঘটে যাওয়া খারাপ অভিজ্ঞতার কথা। বলিউড ও দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে এই ধরনের সমস্যার সম্মুখীন হয়েছিলেন পুজা। বারবার তাঁকে কাজের বিনিময়ে শয্যাসঙ্গিনী প্রস্তাব দেওয়া হত। কখনও কোনো অন্যায়কে প্রশ্রয় দেননি পুজা। ফলে ভালো কাজ পাওয়ার জন্য কারও শয্যাসঙ্গিনী হতে চাননি তিনি। এই প্রসঙ্গে পুজা বলেন, তিনি এইরকম অনেককেই চেনেন যাঁরা ভুল পথে হেঁটেছিলেন। তবে শেষ অবধি সুবিধা করতে না পেরে ‘মিটু’-র অভিযোগ করেন। পুজার মতে, মেয়েরা মুখ বুজে এই ধরনের অন্যায় সহ্য করেন বলেই ইন্ডাস্ট্রিতে ক্রমশ বাড়ছে শোষণের মাত্রা।

নারীরা যদি এর বিরুদ্ধে প্রতিবাদ করেন, তাহলে এই ধরনের সমস্যা ধীরে ধীরে কমতে শুরু করবে। পুজাকে ওয়েব সিরিজ ও টেলিভিশন সিরিজে অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় করতে দেখা গেলেও এই ধরনের দৃশ্যে তিনি স্বচ্ছন্দ নন। তবে চিত্রনাট্যের প্রয়োজনে খোলামেলা দৃশ্যে অভিনয় করতে আপত্তি করেন না পুজা। কিন্তু চিত্রনাট্যে প্রয়োজন না হলেও জোর করে সাহসী দৃশ্য তুলে ধরা তাঁর চোখে যথেষ্ট ভুল। জনপ্রিয় হিন্দি ধারাবাহিক ‘দেবোঁ কা দেব মহাদেব’-এ পার্বতীর চরিত্রে অভিনয়ের পাশাপাশি আইটেম ডান্স করেছেন পুজা। ফলে অভিনেত্রী হিসাবে নিজেকে নতুন করে প্রমাণ করার জন্য খোলামেলা দৃশ্যে অভিনয়ের প্রয়োজন আছে বলে মনে করেন না তিনি।

আগামী দিনে রাজা চন্দ (Raja Chanda) পরিচালি কমেডি ঘরানার ফিল্মে অভিনয় করতে দেখা যাবে পুজাকে। ফিল্মের নাম এখনও ঠিক হয়নি। এই ফিল্মে মুখ্য চরিত্রে অভিনয় করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)।

 

View this post on Instagram

 

A post shared by Puja Banerjee (@banerjeepuja)

whatsapp logo