whatsapp channel

অনুষ্ঠান বাড়ির মতো পুরভরা কাশ্মীরি আলুরদম নিরামিষ রেসিপি

সাধারণত বিয়েবাড়িতে রাধাবল্লভী বা লুচির সঙ্গে পরিবেশন করা হয় 'পুরভরা কাশ্মীরি আলুরদম'। তবে এইভাবে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন কাশ্মীরি আলুর দম, খুব কম উপাদান দিয়ে সহজেই বানানো যায় এই রেসিপিটি।…

Avatar

HoopHaap Digital Media

সাধারণত বিয়েবাড়িতে রাধাবল্লভী বা লুচির সঙ্গে পরিবেশন করা হয় ‘পুরভরা কাশ্মীরি আলুরদম’। তবে এইভাবে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন কাশ্মীরি আলুর দম, খুব কম উপাদান দিয়ে সহজেই বানানো যায় এই রেসিপিটি।

উপকরণ -»
১০ টি আলু
পনির ১০০ গ্রাম
টক দই ১ কাপ
ধনেপাতা কুচি ১ কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
লঙ্কাবাটা স্বাদমতো
তেজপাতা, গোটা গরম মশলা
টমেটো বাটা দুটি
আদা বাটা এক টেবিল চামচ
নুন চিনি স্বাদমতো

প্রণালী -»
প্রথমেই আলু গুলোকে অর্ধেকটা করে কেটে নিয়ে একটি চামচের সাহায্যে ভেতর থেকে আলু বার করে নিয়ে বাটির আকারে করে নিতে হবে। কড়াইতে সরষের তেল দিয়ে করে আলুর বাটি গুলোকে ভালো করে ভেজে নিতে হবে। এর পরে কড়াইতে আরো একটু সরষের তেল দিয়ে পনির এবং কেটে রাখা আলু অংশগুলি হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনেপাতা কুচি, নুন, চিনি স্বাদমতো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই পোস্টটিকে ওই অর্ধেকটা আলুর বাটির মধ্যে দিয়ে ভালো করে একটি গোল গোল আলুর আকারে গড়ে নিতে হবে । এরপরে কড়াইতে আরেকটু সরষের তেল দিয়ে তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিয়ে তাতে টমেটো বাটা, আদা বাটা, হলুদগুঁড়ো লঙ্কাগুঁড়ো, লঙ্কাবাটা, নুন, চিনি স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে। টক দই দিয়ে দিতে হবে। কষানো হয়ে গেলে ওই পুর ভরা আলু গুলি দিয়ে দিতে হবে। খানিকটা উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘পুরভরা কাশ্মীরি আলুর দম’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media