Hoop Life

Skin Care Tips: ত্বকের উপর কালো দাগ দূর করুন সহজে, জেনে নিন সহজ টিপস

বয়স বাড়লে ত্বকের ওপরে কালো কালো দাগ হয়ে যায়? যাকে বিজ্ঞানের ভাষায় বলে পিগমেন্টেশন। বাংলায় যাকে বলা হয় মেচেদা। মেচেদাকে কিন্তু আপনি খুব সহজেই বাড়িতে থাকা কয়েকটা উপকরণ দিয়ে ফেসপ্যাক বানিয়ে দিতে পারেন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন ফেসপ্যাক।

এমনি পুজো আসছে, পুজোর সময় যদি মুখের সমস্ত কালো দাগকে একেবারে ম্যাজিকের মতন ভ্যানিস করে দিতে পারেন। তাহলে দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে যাবে। ব্যবহার করতে পারেন বেসন, দুধের সর, ভিটামিন ই অয়েল এবং আরো অনেক কিছু।

১) বেসনের সঙ্গে মধু মিশিয়ে যদি প্রতিদিন নিয়ম মাফিক লাগানো যায়, তাহলে কিন্তু এই কালো দাগ অনেকাংশে দূর হয়ে যায়। মধু ত্বক ভালো করতে সাহায্য করে।

২) দুধের সর, নারকেল তেল ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে সারা রাত রেখে যেতে পারে, তাহলেও কিন্তু কালো দাগ দূর হয়ে যাবে। এই দুটো উপাদান ত্বক সুন্দর করে।

৩) ত্বকের উপর পিগমেন্টেশন দূর করতে গেলে ভিটামিন ই অয়েল নিয়মিত লাগাতে হবে, তাহলেই ত্বকের উপরে কালো দাগ দূর হবে সহজে। ভিটামিন ই অয়েল সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। ত্বক হবে দুধের মত ফর্সা।

৪) ত্বকের জন্য অসাধারণ একটি নাইট ক্রিম বানাতে পারেন, গোলাপ জল, গ্লিসারিন, নারকেল তেল দিয়ে। এটি আপনার ত্বক এর জন্য ভীষণ ভালো। এই ন্যাচারাল উপাদান ত্বক সুন্দর করে।

৫) ত্বকের জন্য অসাধারণ টিপস হল শশার রস। এটি নিয়মিত ব্যবহার করতে হবে। তবেই পিগমেন্টশন দূর হয়ে যাবে। গরম কালে এই রস নিয়মিত লাগাতে পারেন। এছাড়া বরফ ঘসতে পারেন। তাতেও বার্দ্ধক্য কমে যাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles