Advertisements

Summer Holiday: গরমে পুড়ছে বাংলা, স্কুলগুলিতে ফিরছে বাম আমলের মতো প্রায় তিন মাসের ছুটি!

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

প্রচণ্ড গরমে গোটা বাংলার মানুষের প্রাণ ওষ্ঠাগত। উত্তরবঙ্গ বৃষ্টিতে ভিজলেও দক্ষিণবঙ্গ কাঠফাটা শুকনো। প্রতিদিনই তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি চলছে পশ্চিমের জেলাগুলিতে। এমনকি তাপপ্রবাহ চলছে কলকাতাতেও। জারি হয়েছে কমলা সতর্কতা। এর মাঝেই গরমের কারণে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে আনা হয়েছে। ২২ এপ্রিল থেকেই রাজ্যের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে গরমের ছুটি দিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এবার বাম আমলের মতো ৮৫ দিনের ছুটি ফেরানোর দাবি তুলল শিক্ষকদের একাংশ।

বর্তমান সরকারের আমলে রাজ্যের স্কুলগুলিতে মোট ৬৫ দিন ছুটি থাকে। এর মধ্যে গরমের ছুটি থাকে মাত্র ১০ দিন। আগে এই ৬৫ দিনের ছুটির মধ্যে গরমের ছুটি নির্ধারণ করা হয়েছিল ৯ মে থেকে ২০ মে পর্যন্ত। তারপরে তা এগিয়ে এনে করা হয় ৬ মে। তবে বর্তমানে তাপপ্রবাহের পরিস্থিতির কথা মাথায় রেখে ২২ এপ্রিল থেকেই গরমের ছুটি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। আপাতত অনির্দিষ্ট সময়ের জন্য দেওয়া হয়েছে এই ছুটি। কিন্তু শিক্ষকদের দাবি, বর্তমানে গরমের ছুটির জন্য বরাদ্দ সময় নাকি মোটেই যথেষ্ট নয়।

পোস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে চিঠি দেওয়া হয়েছে স্কুল শিক্ষা দফতরকে। বাম আমলের মতো ৮৫ দিনের ছুটি ফেরানোর দাবি জানানো হয়েছে এই চিঠিতে। পোস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক এই মর্মে বলেন, অপরিকল্পিত ভাবে গরমের ছুটি না বাড়িয়ে বছরের শুরুতেই আগের মতো ৮৫ দিনের ছুটি দিয়ে দেওয়া হোক।

অন্যদিকে এক শিক্ষক নেতার বক্তব্য, গত কয়েক বছর ধরে এপ্রিলের শুরু থেকেই প্রচণ্ড গরম পড়ে যাচ্ছে। কিন্তু তা সত্ত্বেও স্কুলগুলিতে গরমের ছুটি মে মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহ থেকে কেন দেওয়া হচ্ছে? এই প্রচণ্ড গরমে স্কুলগুলিতে মাত্র ১০ দিনের গরমের ছুটি যথাযথ নয়। তবে এ বিষয়ে সরকারের তরফে কী ঘোষণা করা হয় সেটাই দেখার অপেক্ষা।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow