whatsapp channel

ঠাকুমার হাতের ট্রাডিশনাল মুড়ি দিয়ে ডিমের ঝোল রেসিপি

ডিমের ঝোল বানাতে আমরা প্রত্যেকেই পারি কিন্তু কখনো মুড়ি দিয়ে ডিমের ঝোল বানিয়েছেন শুনতে একটু অবাক লাগলেও আগেকার দিনের বড় সংসারে সবার মুখে একটু খাবার তুলে দিতে ঠাকুরমা দিদিমারা এমন…

Avatar

HoopHaap Digital Media

ডিমের ঝোল বানাতে আমরা প্রত্যেকেই পারি কিন্তু কখনো মুড়ি দিয়ে ডিমের ঝোল বানিয়েছেন শুনতে একটু অবাক লাগলেও আগেকার দিনের বড় সংসারে সবার মুখে একটু খাবার তুলে দিতে ঠাকুরমা দিদিমারা এমন কিছু জাদু করতেন যাতে সবাইকে বাহবা জানাতো। খরচ তেমন হতো না। এই দুর্দিনে বাজারে আপনিও বাড়িতে দু-একদিন এমন কিছু খাবার ট্রাই করতেই পারেন যাতে খরচ কম হবে এবং খেতেও সুস্বাদু হবে।

উপকরণ:
এক বাটি মুড়ি
চারটি ডিম
পেঁয়াজ কুচি ১ টি
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
নুন, চিনি স্বাদমতো
দুটি আলু টুকরো করে কাটা
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো

প্রণালী: প্রথমেই মুড়ি ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এরপর ডিমগুলি ফেটিয়ে মুড়ির সঙ্গে ভালো করে মেখে নিতে হবে সামান্য গোলমরিচ গুঁড়ো, নুন দিয়ে দিতে হবে। কড়াইয়ে তেল গরম করে এগুলিকে ছোট ছোট বড়ার আকারে ভেজে নিতে হবে। এরপর ফ্রাইংপ্যানে আরেকটু সরষের তেল দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। টুকরো করে কেটে রাখা আলু দিয়ে ভালো করে ভাজতে হবে। সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিয়ে ভালো করে খুন্তি নাড়াতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হয়। লংকা পরিমাণমতো দিয়ে দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর ভেজে রাখা মুড়ি ডিমের বড়া গুলো দিয়ে দিতে হবে। ঢাকা খুলে উপরে সামান্য গরম মশলার গুঁড়ো দিয়ে বেশ খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে ওপরে সামান্য ধনে পাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মুড়ি ডিমের ঝোল’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media