whatsapp channel

Health Tips: বশে থাকবে ডায়াবেটিস, পেটের রোগে ম্যাজিকের মতো কাজ করে কাঁচকলা

কলা (Banana) খেতে তো অনেকেই ভালোবাসেন। এনার্জির অন্যতম উৎস হল পাকা কলা। ব্রেকফাস্টে তাই অনেকেই কলা খেয়ে দিন শুরু করেন। এতে পেটও যেমন ভরা থাকে, তেমনি সারা দিনের উদ্যমও পাওয়া…

Nirajana Nag

Nirajana Nag

কলা (Banana) খেতে তো অনেকেই ভালোবাসেন। এনার্জির অন্যতম উৎস হল পাকা কলা। ব্রেকফাস্টে তাই অনেকেই কলা খেয়ে দিন শুরু করেন। এতে পেটও যেমন ভরা থাকে, তেমনি সারা দিনের উদ্যমও পাওয়া যায়। তেমনি আবার কলা দিয়ে আরো অনেক খাবারও তৈরি করা যায়। কিন্তু পাকা কলার এত জনপ্রিয়তা থাকলেও কাঁচকলার (Raw Banana) কথা শুনলেই মুখ ব্যাজার হয়ে যায় অনেকের। তবে কাঁচকলা মানেই কিন্তু রোগীর পথ্য নয়। অনেক পুষ্টিগুণ রয়েছে কাঁচকলার।

পাকা কলার মতো কাঁচকলাও বহু পুষ্টিগুণে ভরপুর। এর মধ্যে রয়েছে জরুরি এনজাইম যা পেটের সমস্যায় দারুণ কাজ দেয়। পেটের যে কোনো রোগ, ডায়েরিয়া হলে কাঁচকলা খুব ভালো পথ্যের কাজ করে। হজমের সমস্যাতেও কাঁচকলা ওষুধের কাজ করে। তাই পেটের সমস্যা হলে চিকিৎসকরা কাঁচকলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এক্ষেত্রে কাঁচকলা সেদ্ধ করে নুন দিয়ে খাওয়া বা মশলা ছাড়া পাতলা করে কাঁচকলার ঝোল খেলে উপকার পাওয়া যায় হাতেনাতে। কাঁচকলাই পেটের যে কোনো সমস্যায় ওষুধের মতো উপকার দেয়।

Health Tips: বশে থাকবে ডায়াবেটিস, পেটের রোগে ম্যাজিকের মতো কাজ করে কাঁচকলা

এছাড়াও কাঁচকলায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম যা শরীরের পক্ষে খুবই প্রয়োজনীয়। কাঁচকলা খেলে হৃদরোগের ঝুঁকি কমে বলে জানা গিয়েছে। এই ফলে ভিটামিন এ, বি ৬, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ফসফেট, পটাসিয়াম এর মতো উপাদান রয়েছে। প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে এতে। কাঁচকলায় উপস্থিত ক্যালশিয়াম হাড় মজবুত করে।

ডায়াবেটিসের রোগীদের কাঁচকলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ কাঁচকলা রক্তে শর্করার পরিমাণ বাড়তে দেয় না। নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস প্রতিকারে সাহায্য করে। তাই ডায়াবেটিসে আক্রান্তদের কাঁচকলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। পাশাপাশি ক্যানসার প্রতিরোধেও কাঁচকলা সাহায্য করে বলে জানা যায়। সর্বগুণের সমাহার কাঁচকলা। তাই এই ফল খাওয়ায় উৎসাহ দেন চিকিৎসকরাও।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই