whatsapp channel

ফুলকপি দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ নিরামিষ রেসিপি

শীতকাল মানেই বাজারে ফুলকপির ছড়াছড়ি। ভাবছেন ফুলকপি দিয়ে কি কি রান্না করা যায়! চিন্তা নেই, বৃহস্পতিবার অনেকেই নিরামিষ আহার করেন তাই ফুলকপি দিয়ে চটপট বানিয়ে ফেলুন ৩টি অতি সুস্বাদু নিরামিষ…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই বাজারে ফুলকপির ছড়াছড়ি। ভাবছেন ফুলকপি দিয়ে কি কি রান্না করা যায়! চিন্তা নেই, বৃহস্পতিবার অনেকেই নিরামিষ আহার করেন তাই ফুলকপি দিয়ে চটপট বানিয়ে ফেলুন ৩টি অতি সুস্বাদু নিরামিষ রেসিপি।

১) ফুলকপির রেজালা-»
উপকরণ:
টুকরো টুকরো করে কেটে রাখা ফুলকপি
কাজুবাটা
চারমগজ বাটা
আদাবাটা
টমেটো বাটা
টক দই
গোটা জিরে
শুকনো লঙ্কা
সাদা তেল
গোলমরিচ গুঁড়ো
নুন, চিনি স্বাদমতো

প্রণালী: কড়াইতে সাদা তেল গরম করে তাতে গোটা জিরে শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে ফুলকপি হালকা ভেজে নিতে হবে। ফুলকপি গুলো তুলে রেখে আদাবাটা, টমেটো বাটা, কাজুবাটা, চারমগজ বাটা, টক দই দিয়ে ভালো করে কষাতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে ভেজে রাখা ফুলকপি দিয়ে দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে গোলমরিচ গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ফুলকপির রেজালা’।

২) চাল ফুলকপি-»
উপকরণ:
বড় ফুলকপি
গোবিন্দভোগ চাল
আদা বাটা
টমেটো বাটা
কাঁচা লঙ্কা বাটা
গোটা জিরে
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
গোটা কাজুবাদাম
গোটা কিশমিশ
ঘি
নুন মিষ্টি স্বাদ মত

প্রণালী: চাল ভিজিয়ে রাখতে হবে। ফুলকপি টুকরো, টুকরো করে কেটে নিয়ে নুন হলুদ দিয়ে হালকাভাবে রাখতে হবে। কড়াইতে ঘি গরম করে কাজুবাদাম ভেজে তুলে রাখুন। এরপর ঘি এর মধ্যে গোটা জিরে ফোড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ভিজিয়ে রাখা চাল এবং নুন হলুদ দিয়ে ভাপিয়ে রাখা ফুলকপি, ভেজে রাখা কাজুবাদাম দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি দিতে হবে স্বাদমতো। উষ্ণ গরম জল দিয়ে বেশ খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘চাল ফুলকপি’।

৩) গোটা ফুলকপির রোস্ট-»
উপকরণ:
গোটা ফুলকপি
সরষে বাটা
নারকেল বাটা
টক দই
কাঁচা লঙ্কা বাটা
ধনেপাতা কুচি করা
চিজ
পাতিলেবুর রস
সাদা তেল
ঘি
নুন মিষ্টি স্বাদ মত

প্রণালী: গোটা ফুলকপি ভালো করে ধুয়ে নিতে হবে। শুকিয়ে নিতে হবে। এবার কড়াইতে সাদা তেল দিয়ে গোটা ফুলকপিটা একটু ভেজে নিতে হবে। এরপর একটি আলাদা বাটিতে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিয়ে সেটি ফুলকপির গায়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল, এবং সামান্য ঘি দিয়ে পুরো মিশ্রন মাখানো গোটা ফুলকপি বসিয়ে দিতে হবে। উপরে অবশ্যই ঢাকা দিতে হবে। মাঝেমধ্যে ঢাকা খুলে অল্প অল্প করে জলের ছিটে দিয়ে দিন। আধঘন্টা প্রায় এমনভাবেই করতে হবে। তারপর কড়াই থেকে নামিয়ে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ফুলকপির রোস্ট’।

Avatar