whatsapp channel

ভাইফোঁটা স্পেশাল তিনটি মাছের রেসিপি রইল শিখে নিন

ভাইফোঁটা স্পেশাল ভাইকে খাওয়ানোর জন্য জমজমাটি ৩টি মাছের রেসিপি জেনে নিন। ১) দুধ রুই-» উপকরণ: রুই মাছের পেটি আদা বাটা পেঁয়াজ বাটা রসুন বাটা টমেটো বাটা সরষের তেল কাঁচা লঙ্কা…

Avatar

HoopHaap Digital Media

ভাইফোঁটা স্পেশাল ভাইকে খাওয়ানোর জন্য জমজমাটি ৩টি মাছের রেসিপি জেনে নিন।

১) দুধ রুই-»
উপকরণ:
রুই মাছের পেটি
আদা বাটা
পেঁয়াজ বাটা
রসুন বাটা
টমেটো বাটা
সরষের তেল
কাঁচা লঙ্কা বাটা
ধনেপাতা
দুধ

প্রণালী: নুন, হলুদ মাখিয়ে রাখা মাছের টুকরোগুলি হালকা সরষের তেলে ভেজে নিয়ে তুলে রাখতে হবে। এরপর ফ্রাইংপ্যানে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, কাঁচা লঙ্কা বাটা, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দুধ দিয়ে দিতে হবে। খানিকক্ষন ঢাকা দিয়ে রাখতে হবে। ঘন ঘন হয়ে গেলে মাছের টুকরোগুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ ঢাকা থাকার পর ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘দুধ রুই’।

২) চিতল মাছের মুইঠা-»
উপকরণ:
চিতল মাছ ভাল করে কুরিয়ে রাখতে হবে
পিঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
ধনেগুঁড়ো
জিরেগুঁড়ো
গোটা শুকনো লঙ্কা
তেজপাতা
গোটা জিরে
কাঁচা লঙ্কা বাটা
ধনেপাতা কুচি
আলু সেদ্ধ
সরষের তেল
নুন, মিষ্টি স্বাদ মত

প্রণালী: একটি পাত্রের মধ্যে আলু সেদ্ধ, কুরিয়ে রাখা চিতল মাছ, নুন স্বাদ মত, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে মুঠোর মধ্যে করে নিয়ে গড়ে নিতে হবে। এবার একটি পাত্রের মধ্যে জল ফোটাতে দিতে হবে। জল ফুটে উঠলে গড়ে রাখা মাছ গুলি দিয়ে দিতে হবে। খানিকক্ষণ সিদ্ধ হওয়ার পর তুলে রাখতে হবে। এবার একটি কড়াইতে সরষের তেল গরম করে মাছগুলো ভেজে নিতে হবে। এবার কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা এবং তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ভেজে রাখা মাছগুলি দিয়ে খানিকটা উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘চিতল মাছের মুইঠা’।

৩) চিংড়ি মাছের ভর্তা-»
উপকরণ:
ছোট আকারের গোটা চিংড়ি মাছ
রসুন কুচি করে কাটা
পেঁয়াজ কুচি করে কাটা
লঙ্কা কুচি করে কাটা
সরষের তেল
নুন

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে চিংড়ি মাছ ভালো করে ভেজে নিতে হবে। এবার কড়াইয়ের মধ্যে পিঁয়াজ, রসুন, লঙ্কা সমস্ত উপকরণ দিয়ে ভালো করে ভাজতে হবে। সমস্ত উপাদান গুলি ভালো করে বেটে নিতে হবে। বাটা হয়ে গেলে ধনেপাতা কুচি আর সরষের তেল, নুন দিয়ে মেখে গরম ভাতে পরিবেশন করুন ‘চিংড়ি মাছের ভর্তা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media