whatsapp channel

Top 5 E-Scooters: ইলেকট্রিক স্কুটার কিনবেন! এই ৫ টি মডেল না দেখলে পস্তাতে হবে ভবিষ্যতে

ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু'চাকা থেকে চার'চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে।…

Avatar

Debaprasad Mukherjee

ভারতীয় গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেল-এর দিকে হাত বাড়াচ্ছেন। দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। সেই কারণেই প্রায় প্রতি মাসেই কোনো না কোনো ইলেকট্রিক স্কুটারের মডেল লঞ্চ করছে কোম্পানিগুলি। আর এই প্রতিবেদনে রইল এই মুহূর্তে দেশের সেরা কয়েকটি ইলেকট্রিক স্কুটারের সন্ধান।

শুরু থেকেই দেশীয় ইলেকট্রিক স্কুটারের বাজারে বেশ ভালো নামডাক হয়েছে Ola-র। তবে এখন এই বাজারে আরো বেশ কয়েকটি কোম্পানি জনপ্রিয়তা লাভ করছে। Hero, Honda, Suzuki প্রভৃতি কোম্পানিগুলিও এখন ইলেকট্রিক স্কুটার তৈরির দিকে ঝুঁকছে। এজন্যই সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে এই ৫ আকর্ষণীয় স্কুটার।

■ Honda 2: বিগত কয়েকবছর ধরেই ভারতীয় বাজারে বাইক ও স্কুটার তৈরি করে সাড়া ফেলেছে Honda। আর এবার তারা ঝুঁকছে ইলেকট্রিক স্কুটার তৈরির দিকে। তাই শীঘ্রই দেশের বাজারে লঞ্চ হবে Honda 2-নামের ওই ইলেকট্রিক স্কুটার। এই স্কুটারের ব্যাটারি পরিবর্তন করা যাবে, যা একটি অত্যাধুনিক ফিচার্স। তবে Honda-র নতুন এই গাড়িতে কেমন ধরনের বৈশিষ্ট্য উপলব্ধ থাকবে সে সম্পর্কে কোন তথ্য প্রকাশ করেনি কোম্পানি।

■ Suzuki e-Burgman: এটি মধ্যবিত্তদের জন্য একটি ধামকাদার স্কুটার হতে চলেছে। এটি একটি শক্তিশালী ব্যাটারি নিয়ে বাজারে আসতে চলেছে। এই স্কুটার এক চার্জে সর্বোচ্চ ৬০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে সক্ষম হবে। এছাড়াও এই স্কুটারে রয়েছে আরো অনেক অত্যাধুনিক ফিচার্স। আগামী বছরের শুরুতে দুর্দান্ত এই ইলেকট্রিক স্কুটার দেখা যাবে ভারতের রাস্তায়।

■ TVS iQube ST: চলতি বছরেই ভারতে আসতে চলেছে এই আকর্ষণীয় ইলেকট্রিক স্কুটার। এই স্কুটারে 4.56kWh শক্তিশালী ব্যাটারি প্যাক সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার মাইলেজ দিতে সক্ষম। এছাড়া এতে ভয়েস অ্যাসিস্ট্যান্ট, ডিজিটাল স্পিড মিটার, ডিজিটাল ডিসপ্লে, ডিস্ক ব্রেক সিস্টেমের মত অত্যাধুনিক সুবিধা থাকবে। এই ইলেকট্রিক স্কুটারটি আগামী সপ্তাহে লঞ্চ করা হবে বলেই জানা গেছে।

■ River e-Scooter: এটি বড়সড় কোনো কোম্পানির স্কুটার নয়। ব্যাঙ্গালোরের একটি স্টার্টআপ কোম্পানি নির্মাণ করেছে এই স্কুটারের। বেশ কিছু আধুনিক ফিচার্স রয়েছে এই স্কুটারে। ১৪ ইঞ্চির চাকার সাথে দুর্দান্ত হেডলাইট পাবেন এই গাড়িতে। খুব শীঘ্রই গাড়িটির দাম, ফির্চাস এবং মাইলেজ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে কোম্পানির তরফ থেকে। চলতি বছরের শেষের দিকে ভারতীয় বাজারে উপলব্ধ হবে এই স্কুটার।

■ Yamaha Neo’s and E01: পেট্রোল স্কুটারে দুর্দান্ত সাড়া পাওয়ার পর এবার ইলেকট্রিক স্কুটার নির্মাণের দিকে মনোনিবেশ করেছে এই কোম্পানি। তাদের আসন্ন এই ইভি-মডেল লঞ্চ হবে শীঘ্রই। ৬০-৭০ কিলোমিটার পরিসর দেওয়া এই ইলেকট্রিক স্কুটারে থাকবে সব অত্যাধুনিক সুবিধা। তবে সে সম্পর্কে এখনো কোনো তথ্য প্রকাশ্যে আসেনি। দেশীয় বাজারে ২০২৫-এর দিকে লঞ্চ হতে পারে এই স্কুটার।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা