Hoop Life

Lifestyle: শুধু পুজোর কাজে নয়, তুলসী পাতায় লুকিয়ে আছে এই ৫টি অসুখের মোক্ষম দাওয়াই

হিন্দু ধর্মাবলম্বী প্রত্যেকের বাড়িতে একটি করে তুলসী গাছ থাকে। তুলসী গাছ থাকা ধর্মীয় শাস্ত্র অনুযায়ী খুবই ভালো। তুলসী গাছের যেমন ধর্মীয় গুনাগুন রয়েছে, ঠিক তেমনই, এই গাছের পাতার মধ্যে রয়েছে এমন ক্ষমতা, যার জন্য পাঁচটি রোগ একেবারে সেরে যেতে পারে। Hoophaap এর পাতায় দেখে নিন তুলসীপাতার উপকারিতা –

১) সর্দি সারাতে সাহায্য করে – প্রতিদিন যদি তিন, চারটি তুলসী পাতা, মধু সহযোগে সকাল বেলা বাসি মুখে খেতে পারেন, তাহলে আপনি সর্দি কাশি থেকে মুক্তি পাবেন চিরতরের জন্য। ক্রনিক সর্দি বুকের মধ্যে থেকে টেনে বার করতে সাহায্য করে তুলসীপাতা।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে – প্রতিদিন নিয়ম করে গ্রিন টি -র সঙ্গে বেশ কয়েকটা তুলসী পাতা ফুটিয়ে সেই জল যদি পান করতে পারেন, তাহলে আপনার মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।

৩) চুল মজবুত করতে সাহায্য করে – প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে চার-পাঁচটি তুলসী পাতা চিবিয়ে খেয়ে ফেলুন। এতে আপনার চুল সুন্দর হবে, মাঝে মধ্যে তুলসী পাতা এবং পুদিনা পাতা বেটে এই মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন, এতে চুল অনেক মজবুত হবে।

৪) ত্বক সুন্দর করে তোলে – ত্বক সুন্দর পরিষ্কার করতে সাহায্য করে তুলসী পাতা। প্রতিদিন সকালবেলা উঠে তুলসী পাতা চিবিয়ে খান অথবা চায়ের সঙ্গে তুলসী পাতা ফুটিয়ে খান, দেখবেন আপনার ত্বক ভেতর থেকে সুন্দর হচ্ছে, যাদের ব্রণর সমস্যা আছে, তারা তুলসী পাতা বেটে লাগাতে পারেন।

৫) চোখের সমস্যার সমাধান করে – প্রতিদিন সকাল বেলা বাসি মুখে চার থেকে পাঁচটি তুলসী পাতা চিবিয়ে খেলে চোখের সমস্যার সমাধান হয়। এছাড়া তুলসীপাতার রস এর মধ্যে তুলো ভিজিয়ে চোখের পাতার উপরে অন্তত ৫ থেকে ১০ মিনিট প্রতি দিন রেখে দিতে পারেন, তাহলেও চোখের সমস্যার সমাধান হবে।

Related Articles