Hoop News

Vande Bharat Express: রাজ্যে আরো এক বন্দে ভারত এক্সপ্রেস, ট্রেনটি দাঁড়াবে কোন কোন স্টেশনে!

দ্রুতগতির ট্রেনের নাম শুনলেই সকলের মাথায় আসে জাপানের বুলেট ট্রেনের নাম। তবে সেই বুলেট ট্রেনকে এখন টক্কর দিচ্ছে সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস। ‘ট্রেন-১৮’ কোড নামে পরিচিত এই ট্রেনের গতি এখন আরও কাছাকাছি এনে দিয়েছে দূরের স্থানকে। গোটা দেশেই চালু হয়েছে বন্দে ভারতের পরিষেবা। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এই সেমি-হাই স্পিড ট্রেনের যাত্রাপথ। রাজ্যে এখন একাধিক রুটে চলে এই ট্রেন। তবে নতুনভাবে সুখবর শোনাল রেল। রাজ্যে আরো একটি রুটে চালু হচ্ছে এই সেমি হাইস্পিড ট্রেন।

আমাদের রাজ্যে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালু হয় হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে। পর কিছুদিন পরেই হাওড়া-পুরী রুটে চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। এখন আবার নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি পর্যন্ত শক্তি ট্রেন যায়। আপাতত তিনটি রুটেই হাওড়া থেকে ছাড়ছে এই সেমি-হাইস্পিড ট্রেনটি। তবে সূত্রের খবর, বাংলার বুকে ছুটবে আরো এক বন্দে ভারত এক্সপ্রেস। তবে কোনো প্রান্তিক স্টেশন বা জংশন থেকে এই ট্রেন ছাড়বে না। বরং বাইরের রাজ্যেই থাকবে এই ট্রেনের প্রান্তিক স্টেশন। তবে বাংলার বুকে ছুটবে এই দ্রুতগতির ট্রেন। রাজ্যের একটি স্টেশনে এই ট্রেন দাঁড়াবে বলেও মনে করা হচ্ছে।

সম্প্রতি একটি জাতীয় সংবাদপত্রের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে টাটানগর থেকে বারাণসী অবধি এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালু হচ্ছে। অর্থাৎ এই ট্রেনের প্রান্তিক স্টেশনের দুটিই ভিনরাজ্যে। তবে বাংলার উপর দিয়ে ছুটবে এই ট্রেন। ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ট্রেনটি দাঁড়াবে টাটা, পুরুলিয়া, মুরি, লোহারডাঙা, ডালটনগঞ্জ, সাসারাম, ভাবুয়া রোড, দীনদয়াল উপাধ্যায় জংশন এবং বারাণসী স্টেশনে। তাই এক্ষেত্রে পুরুলিয়া থেকে এই ট্রেনে চড়া যাবে।

তবে এই বিষয়টি নিয়ে এখনো পূর্ব রেল বা দক্ষিণ পূর্ব রেলের তরফে কিছুই জানানো হয়নি। এই বিষয়ে অফিসিয়াল বিজ্ঞপ্তি আসতে দেরি রয়েছে বলে জানা গেছে। উল্লেখ্য, বর্তমানে রাজ্যে তিনটি রুটে চলছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি। হাওড়া-নিউ জলপাইগুড়ি, হাওড়া-পুরী এবং নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি রুটে চলছে তিনটি ট্রেন। পরবর্তী চতুর্থ বন্দে ভারত হিসেবে রাজ্য পেতে পারে হাওড়া-পাটনা রুটটি।

Related Articles