whatsapp channel

হেমা মালিনী বা রেখা নয়, সকলকে চমকে দিয়ে দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন এই অভিনেত্রী

কিংবদন্তী অভিনেত্রী ওয়াহিদা রহমান (Waheeda Rehman)-কে বয়সজনিত কারণে অভিনয় জগৎ থেকে অধিকাংশ সময় দূরে থাকতেই দেখা যায়। তাঁর হাত ধরে বলিউড পেয়েছে একের পর এক আইকনিক সিনেমা। ভারতীয় সিনেমা জগতে…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

কিংবদন্তী অভিনেত্রী ওয়াহিদা রহমান (Waheeda Rehman)-কে বয়সজনিত কারণে অভিনয় জগৎ থেকে অধিকাংশ সময় দূরে থাকতেই দেখা যায়। তাঁর হাত ধরে বলিউড পেয়েছে একের পর এক আইকনিক সিনেমা। ভারতীয় সিনেমা জগতে ওয়াহিদার কৃতিত্বকে সম্মান জানাতে মঙ্গলবার, 26 শে সেপ্টেম্বর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) স্বর্ণযুগের অভিনেত্রীকে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে সম্মানিত করার কথা ঘোষণা করেছেন।

Advertisements

Advertisements

অনুরাগ এদিন একটি টুইট করেছেন। তিনি লিখেছেন, ভারতীয় সিনেমায় অনবদ্য অবদানের জন্য চলতি বছর ‘দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’-এ ভূষিত করা হচ্ছে ওয়াহিদা রহমানকে। তবে এর আগেও ওয়াহিদাকে ভারত সরকারের তরফে পদ্মশ্রী ও পদ্মভূষণে সম্মানিত করা হয়েছিল। বিগত পাঁচ দশকের অভিনয় জীবনে হিন্দি ফিল্ম ‘রেশমা অউর শেরা’ ওয়াহিদাকে এনে দিয়েছিল জাতীয় পুরস্কার। দক্ষিণী মুসলমান পরিবারের মেয়ে ওয়াহিদা শৈশব থেকেই তালিম নিতেন ভরতনাট‍্যমের। তাঁর বাবা ছিলেন ডিস্ট্রিক্ট কমিশনার। ওয়াহিদাও চেয়েছিলেন চিকিৎসক হতে। কিন্তু অল্প বয়সে বাবার মৃত্যু পাল্টে দিয়েছিল ওয়াহিদার জীবন।

Advertisements

Advertisements

বাবার মৃত্যুর পর সংসারে দেখা দেয় আর্থিক অনটন। ইতিমধ্যে ওয়াহিদার মা-ও অসুস্থ হয়ে পড়েন। ফলে একপ্রকার পড়াশোনা ছেড়ে অর্থ উপার্জনের জন্য বেরোতে হয়েছিল তাঁকে। প্রথমে চেনাশোনা ব্যক্তিদের মাধ্যমে ভরতনাট‍্যম শিল্পী হিসাবে স্টেজ শো করলেও ওয়াহিদার মায়ের চিকিৎসার খরচের জন্য তা যথেষ্ট ছিল না। ফলে পঞ্চাশের দশকে তেলেগু ফিল্মে অভিনয় শুরু করেন ওয়াহিদা। এরপর তৎকালীন বম্বেতে তাঁর আগমন ঘটে আরও এক কিংবদন্তী গুরু দত্ত (Guru Dutt)-এর হাত ধরে। তাঁর প্রযোজনা ও পরিচালনায় তৈরি একের পর এক ফিল্ম ওয়াহিদাকে করে তুলেছিল বম্বে ফিল্ম ইন্ডাস্ট্রির শক্তিশালী অভিনেত্রী।

1965 সালে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘গাইড’ ওয়াহিদাকে এনে দিয়েছিল শ্রেষ্ঠ অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কার। পঁচাশি বছর বয়সে পৌঁছে এবার অভিনেত্রী পেতে চলেছেন ভারতের সর্বোচ্চ স্বীকৃতি। চলতি বছরের শেষে ওয়াহিদার হাতে তুলে দেওয়া হবে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার।

whatsapp logo
Advertisements