Weather Forecast: সপ্তাহের শেষে ঝেঁপে বৃষ্টি রাজ্যজুড়ে, ৬ জেলায় কালবৈশাখীর পূর্বাভাস

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে বসন্তকাল। বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। ইতিমধ্যে রংয়ের উৎসব দোলযাত্রায় পেরিয়ে গিয়েছে। অন্যবছর এই সময়ে আরো বেশি গরম পড়ে যায়। তবে…

Debaprasad Mukherjee

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে বসন্তকাল। বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। ইতিমধ্যে রংয়ের উৎসব দোলযাত্রায় পেরিয়ে গিয়েছে। অন্যবছর এই সময়ে আরো বেশি গরম পড়ে যায়। তবে এবছর শীতের প্রভাব কিছুদিন বেশি স্থায়ী ছিল। তবে এবার সেই সুখের সমাপ্তি ঘটতে চলেছে। কারণ এবার বাংলায় বাড়তে চলেছে পারদ। আজ থেকেই পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে।

এদিকে এবছর প্রায় সব ঋতুতেই রাজ্যের আবহাওয়ায় দাপট দেখিয়েছে অকাল বৃষ্টিপাত। আর বসন্ত উৎসবের পরেও তেমনটাই হতে চলেছে বলে খবর ছিল হাওয়া অফিস সূত্রে। জানা গেছে, একজোড়া ঘূর্ণাবর্তের পাশাপাশি একটি অক্ষরেখা এই মুহূর্তে সক্রিয় রয়েছে দেশের আকাশে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা, আকাশে জমছে মেঘ। ফলস্বরূপ গোটা দেশজুড়ে তৈরি হয়েছে বৃষ্টির পূর্বাভাস। যে তালিকা থেকে বাদ যাবেনা বাংলাও। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ সকাল থেকে মেঘলা আকাশ থাকবে শহরের আকাশ। তবে বিকেলের দিকে সফরের বিক্ষিপ্ত অংশে চিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামীকাল বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা নিম্নমুখী থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ ফের বৃষ্টির ভ্রুকুটি রয়েছে জেলায় জেলায়। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, পূর্ব মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। বিকেলের দিকে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। তবে আজ শুষ্ক আবহাওয়া থাকবে উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং মুর্শিদাবাদ জেলায়। আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে তাপমাত্রা। আজ জেলার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বলে জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। এই কয়েকটি জেলায় আগামীকাল অর্থাৎ রবিবারও দুর্যোগের পূর্বাভাস রয়েছে।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা