whatsapp channel

Weather: বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, নবমীর দিনেই বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে

আজ মহা নবমী। বাঙালির দুর্গাপুজো শেষলগ্নে এসে দাঁড়িয়ে। তাই শেষ মুহূর্তের আনন্দের জোয়ারে গা ভাসিয়ে দিতে সকলেই মোটামুটি তৈরি। আজকের দিনেই বাঙালির নানা প্ল্যান থাকে। কারো কাছে যেমন নবমীর রাতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আজ মহা নবমী। বাঙালির দুর্গাপুজো শেষলগ্নে এসে দাঁড়িয়ে। তাই শেষ মুহূর্তের আনন্দের জোয়ারে গা ভাসিয়ে দিতে সকলেই মোটামুটি তৈরি। আজকের দিনেই বাঙালির নানা প্ল্যান থাকে। কারো কাছে যেমন নবমীর রাতে প্যান্ডেল হপিং ও বাইরে খাওয়াদাওয়ার প্ল্যান থাকে, তেমনই কারো আবার আজকের দিনে বনেদী বাড়ির পুজোর দেখার পরিকল্পনা থাকে। এমন সময় অকাল বৃষ্টি যাতে না আসে, তাই চাইছেন সকলেই। তাই মুহুর্মুহু আবহাওয়ার আপডেটের দিকে নজর রাখছে উৎসুক বাঙালি।

Advertisements

তবে আজ থেকেই বাঙালির আনন্দে থাবা বসাতে পারে নিম্নচাপ। কারণ ইতিমধ্যে বৃষ্টির কাঁটা ঝুলছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে। পুজোর আগেই যে নিম্নচাপটি বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল তা ক্রমশ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে গতকালকেই। আজ থেকেই এটি শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে গতিপথ বদল করতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তাদের অনুমান, এই নিম্নচাপের অভিমুখ হতে পারে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকূল। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘলা আকাশ থাকবে বলে পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। বিকেলের দিকে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ। এদিকে নিম্নচাপের বাড়বাড়ন্তের কারণে আজ কিছুটা হলেও আর্দ্রতা ও তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও বাতাসে আজ জলীয় বাষ্পের পরিমান থাকবে ৯১ শতাংশ ও ৮০ শতাংশের মাঝামাঝি।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে দিনের মাঝে দু-এক জায়গায় হালকা বৃষ্টিও হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, নবমী, দশমীতে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতার একটি বা দুটি জায়গায় খুব হালকা থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। তবে এই দুদিন দক্ষিণের বাকি সব জেলারই আবহাওয়া শুষ্ক থাকবে বলেই পূর্বাভাস মিলেছে আলিপুর হাওয়া অফিস থেকে।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আজ থেকেই ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। তাই শীতের অনুভূতি আজ থেকেই শুরু হচ্ছে রাজ্যজুড়ে। তবে নিম্নচাপ বাংলাদেশ অভিমুখী হলে সেই নিম্নচাপের প্রভাবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গে বৃষ্টি হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা