Hoop News

Hilsa Fish: ট্যাক্স কমিয়েও কমল না দাম, কেন দিন দিন বেড়ে যাচ্ছে ইলিশের দাম!

মাছপ্রেমী বাঙ্গালীদের কাছে ইলিশ মাছ এক অত্যন্ত প্রিয় মাছ অন্ততপক্ষে বাঙালিদের মুখে মুখে এমনটাই শোনা যায়। তবে ইলিশ বাঙ্গালীদের কাছে অত্যন্ত প্রিয় হলেও দাম কিছুতেই কমছে না। যদিও সম্প্রতি কেন্দ্র সরকারের তরফ থেকে সামুদ্রিক খাবারের উপর ট্যাক্স কমানো হবে বলা হয়েছে। ঘোষণা করা হয়েছে যে, কিন্তু ট্যাক্স কমিয়েও ইলিশের দাম (Hilsa Fish Price) কিছুতেই কমছেনা।

কেন্দ্র সরকারের তরফ থেকে সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক খাবারের উপর পাঁচ শতাংশ শুল্ক ছাড় দেওয়া হয়েছে। যেহেতু ইলিশ সামুদ্রিক মাছ তাই ইলিশের দামের উপরও ৫ শতাংশ শুল্ক ছাড় পাওয়া যাবে। সরকারের তরফ থেকে এমন ছাড় ঘোষণার পর বহু মানুষের আশা ছিল ইলিশের দাম কমে যাওয়া নিয়ে। কিন্তু বাস্তবে দাম কমার কোনো নামগন্ধ নেই। কিন্তু কেন এমনটা হচ্ছে জানেন?

ইলিশের দাম কেন কমছে না, তা নিয়ে রাজ্যের বড় বড় মাছের বাজারে খোঁজখবর নিতেই জানা যায়, ইলিশের মরশুম আসলেও দাম কমছেনা। মৎস্যজীবীদের জালে যদিও বা কিছু ইলিশ এখন পড়তে শুরু করেছে, কিন্তু সেই সকল ইলিশ মোটেই বড় নয়। অধিকাংশ ইলিশই ছোট আকারের। যে কারণেই এমন দাম বেড়ে চলেছে।

ডায়মন্ড হারবারের কাছে নগেন্দ্র বাজারে শনিবার এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৭০০ টাকা কিলো দরে। যেখানে ইলিশের মরশুমে ১ কেজি ওজনের ইলিশ ১০০০ টাকা থেকে ১১০০ টাকা বা ১২০০ টাকাতেই পাওয়া যায়। ১ কেজি ওজনের ইলিশ ৫০০ – ৭০০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। কিন্তু এটা হওয়ার পিছনে মূল কারণ হলো সঠিক সাইজের ইলিশ পাওয়া যাচ্ছেনা এবং চাহিদা মত যোগান না থাকা। ব্যবসায়ী সমিতির সদস্যদের তরফ থেকে জানা যাচ্ছে, সম্প্রতি ১০০ টন ইলিশ আসছে যার ওজন অনেক কম।

সম্প্রতি বাজারে যে বিপুল পরিমাণ ইলিশ এসেছে সেই সকল ইলিশের ওজন ৫০০ – ৭০০ গ্রাম। আবার কিছু কিছু মাছের ওজন ৪০০ গ্রামও। যে সকল মাছের ওজন ৪০০-৫০০ গ্রাম সেই সকল ইলিশ মাছই বিক্রি হচ্ছে প্রায় ৭০০-৮০০ টাকা দরে। এসবের পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীরা জানাচ্ছেন, ইলিশ মাছের ক্ষেত্রে ট্যাক্স যতই কমানো হোক না কেন, যোগান এবং ওজন যতদিন না ঠিকঠাক হবে ততদিন ইলিশের দাম কমা সম্ভব না।

Related Articles