whatsapp channel

ঘরের বাইরে থাকলেও যে খাবার খেলে সুস্থ থাকবেন

অনেককেই সারাদিন কাজের জন্য বাড়ির বাইরে ঘুরে ঘুরে বেড়াতে হয়। সব সময় বাড়ি থেকে টিফিন নিয়ে যাওয়া সম্ভব হয় না। সেই বাইরের খাবার খেতে হয়। কিন্তু বাইরের খাবার মানেই যে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

অনেককেই সারাদিন কাজের জন্য বাড়ির বাইরে ঘুরে ঘুরে বেড়াতে হয়। সব সময় বাড়ি থেকে টিফিন নিয়ে যাওয়া সম্ভব হয় না। সেই বাইরের খাবার খেতে হয়। কিন্তু বাইরের খাবার মানেই যে সবসময় খারাপ খাবার হয় তা নয়। তাই আপনাকে বুঝতে হবে আপনি কোন খাবারটা খেয়ে ভালো থাকবেন বা কোন খাবার আপনার শরীরকে খারাপ করবে না।

Advertisements

সকালবেলা ঘুম থেকে উঠে যদি কাজের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন তাহলে ব্রেকফাস্ট আপনাকে বাইরে করতেই হবে। জেনে নিন ব্রেকফাস্ট এ কি কি খেতে পারেন –

Advertisements

১) ধোসা
২) ইডলি
৩) ব্রাউন ব্রেড, কলা, ডিমের ওমলেট
৪) রুটি তরকারি

Advertisements

উপরের প্রত্যেকটি খাবার ভীষণ হেলদি। বাইরে খাবার খেলে আপনার শরীর খারাপ করবে না। তবে কি কি খাবার খাবেন না তারও একটা তালিকা দেওয়া হল, কচুরি, ছোলে বাটুরে, সিঙ্গারা জিলাপি ইত্যাদি।

Advertisements

ব্রেকফাস্ট করার পরে লাঞ্চ করার আগে যদি খিদে পায় তাহলে অবশ্যই খেতে পারেন যেকোনো সিজনাল ফল। আপেল, কমলালেবু, পেয়ারা সমস্ত ফল ভালো করে ধুয়ে নিয়ে তবেই খাবেন। আর মাঝেমধ্যে খেতে পারেন লিকার চা অবশ্যই চিনি ছাড়া।

দুপুরের খাবার হিসাবে যে খাবারগুলো খেতে পারেন দেখে নিন তার তালিকা
১) ভাত, ডাল, ডিম সেদ্ধ
২) ভাত, ডাল, তরকারি মাছ ভাজা
৩) রুটি, ডাল, তরকারি
৪) রুটি, চিকেন স্টু, ফ্রেশ সালাদ
৫) রুটি, টক দই, ফ্রেশ সালাদ

উপরের খাবারগুলি আপনার জন্য ভীষণ হেলদি খাবার। তবে যে খাবারগুলো খাবেন না জেনে নিন তার তালিকা

ছোলে বাটুরে, কচুরি, চাউমিন, এগ রোল, মোমো, ম্যাগি ইত্যাদি এই খাবারগুলিকে একেবারেই খাবেননা। কারণ এগুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ময়দা। ময়দা শরীর খারাপ করে। মাঝেমধ্যে খেতে পারেন তবে যাদের রোজ বাইরে খাবার খেতেই হয় তারা এগুলো খাবেন না।

এবারে আসি সন্ধ্যেবেলার টিফিন এর কথায়। চারিদিকে চোখের সামনে অনেক লোভনীয় চপ, কাটলেট থাকলেও সন্ধ্যেবেলা খেতে পারেন ভুট্টা, ঝাল মুড়ি ইত্যাদি।

রাতে ডিনারের জন্য অবশ্যই বাছুন, রুটি তরকারি, ব্রাউন ব্রেড ও স্যুপ হালকা জাতীয় খাবার। বাড়ি ফিরে এসে রাতে শোওয়ার আগে অবশ্যই এক গ্লাস গরম দুধ পান করে শুয়ে পড়ুন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media