Hoop Sports

রোহিতকে অধিনায়ক করায় তীব্র সমালোচনা, বিতর্কিত অধ্যায় নিয়ে অবশেষে জবাব সৌরভ গঙ্গোপাধ্যায়ের

ক্রিকেট জগতে বিতর্কিত ঘটনা কম নেই। বাঙালির প্রিয় ‘দাদা’ সৌরভ গঙ্গোপাধ্যায়ও (Sourav Ganguly) একাধিক বার জড়িয়েছেন বিতর্কে। এর মধ্যে ২০২১ সালে ঘটেছিল এক বড় ঘটনা। বিরাট কোহলি ভারতের টি২০ ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়ার পর ওডিআই দলের নেতৃত্বও তাঁর থেকে কেড়ে নিয়ে দেওয়া হয়েছিল রোহিত শর্মাকে। এই সিদ্ধান্ত নিয়েছিলেন তৎকালীন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। যার জেরে কোহলির সঙ্গে তাঁর বিবাদ চলে এসেছিল প্রকাশ্যে।

অধিনায়কত্ব ছাড়েন কোহলি

সৌরভ সে সময় দাবি করেছিলেন, তিনি নাকি টি২০ দলের অধিনায়কের পদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করার পরামর্শ দিয়েছিলেন কোহলিকে। কিন্তু বিরাট পালটা দাবি করেছিলেন, তাঁকে এমন কিছুই বলা হয়নি। অন্যদিকে সে সময় রোফিত শর্মাকে সাদা বলের ক্রিকেট দলের অধিনায়ক ঘোষণা করা হয়। তারপরেই কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হারে ভারতীয় দল। আর তারপরেই দলের টেস্ট অধিনায়কত্বও ছেড়ে দেন তিনি।

রোহিতকে অধিনায়ক বানিয়ে ভিলেন হন সৌরভ

সে সময়ে তিনটি ফরম্যাটের ক্রিকেটের অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। এ বিষয়ে সৌরভ আগে জানিয়েছিলেন, তিনিই নাকি রোহিতকে রাজি করান অধিনায়কত্বের জন্য। নয়তো রোহিত শর্মা তিনটি ফরম্যাটের জন্য অধিনায়ক হতে রাজি ছিলেন না। তাঁর ভয় ছিল, এতে তাঁর ফর্মে প্রভাব পড়বে। কিন্তু সৌরভের কথায় তিনি রাজি হন। তবে এই ঘটনায় বহু ক্রিকেট ভক্ত, বিশেষ করে বিরাট অনুরাগীরা তীব্র সমালোচনা শুরু করেছিলেন সৌরভের। কার্যত খলনায়ক হয়ে উঠেছিলেন তিনি। বিরাটের সঙ্গে তাঁর সম্পর্কের অবনতিও দীর্ঘদিন ছিল সংবাদ শিরোনামে।

অবশেষে মুখ খুললেন সৌরভ

২০২১ এর নভেম্বর থেকে ২০২৪ এর জুলাই, এর মধ্যে অনেকটা সময় কেটেছে। রোহিত শর্মার নেতৃত্বে ভারত দীর্ঘ ১৭ বছর পর টি২০ বিশ্বকাপ জেতায় বাঁধনহারা উচ্ছ্বাস সর্বত্র। এর আগে রোহিতের নেতৃত্বে ওডিআই বিশ্বকাপের ফাইনালেও উঠেছিল ভারত। এবার তাঁর সমালোচিত হওয়ার স্মৃতিচারণ করে মুখ খুললেন সৌরভ। সম্প্রতি তিনি বলেন, রোহিতের হাতে তিনি যখন অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিয়েছিলেন তখন প্রচণ্ড সমালোচিত হয়েছিলেন। কিন্তু এখন যখন রোহিতের নেতৃত্বে ভারত বিশ্বকাপ জিতেছে তখন আর কেউ মনে রাখেনি যে তিনিই তাঁকে অধিনায়ক বানিয়েছিলেন। শুধু তাই নয়, রবি শাস্ত্রী ভারতীয় দলের কোচের পদ থেকে সরে যাওয়ার পর সৌরভই রাহুল দ্রাবিড়কেও রাজি করিয়েছিলেন দলের কোচ হওয়ার জন্য। বিসিসিআইতে তিনি আর নেই বটে, তবে সমালোচনার জবাব এতদিন পরে দিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Related Articles