Hoop News

অবশেষে পৃথিবীতে ফেরানো হল সুনীতাদের, শনিবার রাতে মহাকাশযান নিয়ে রওনা হচ্ছেন দুই মহাকাশচারী

আশার আলো দেখা যাচ্ছে, ভারতীয় বংশধ্ভূত মহাকাশচারীর সুনিতা উইলিয়ামস এবং তার সহযোগী বুচ উইলিমোরকে পৃথিবীতে ফিরিয়ে আনা হচ্ছে, এ খবর সত্যিই বড় আনন্দে শনিবার রাতেই ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে দু’জন মহাকাশচারীকে নিয়ে সেই যান মহাকাশের উদ্দেশে পাড়ি দিচ্ছে। শুরু হচ্ছে ‘ক্রিউ-৯’ অভিযান। জানানো হয়েছে, তারা যে যানবাহনে করে মহাকাশে গিয়েছিলেন সেটি বিগড়ে যায়, আর তারপর থেকে গত জুন মাস থেকে আই এস এস এ আটকে রয়েছেন তারা, এবার তাদেরকে ফিরিয়ে আনার জন্য অভিযান শুরু হলো।

২৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সুনীতাদের ফেরাতে অভিযান শুরু হওয়ার কথা ছিল। ঘূর্ণিঝড় হেলেনের কারণে ফ্লরিডায় আবহাওয়া খুব খারাপ ছিল। ঘুর্নিঝড়ের জন্যই মহাকাশে তখন পাড়ি দিতে পারেনি নাসা, সেই জন্যই আবার নাসার তরফ থেকে জানানো হয়েছে, এই গুরুত্বপূর্ণ অভিযানের জন্য ‘ফ্যালকন ৯’ রকেট এবং ড্রাগন মহাকাশযান প্রস্তুত রয়েছে। ‘ক্রিউ-৯’ অভিযানটি পরিচালনা করবেন মহাকাশচারী নিক হগ। আলেকসান্দ্র গোরবুনভ বিশেষজ্ঞ হিসেবে থাকবেন। মহাকাশযানে চেপে ওই দু’জন যাবেন আইএসএসে। জানানো হয়েছে, পাঁচ মাস থেকে প্রায় ২০০টি গবেষণা করবেন।

সব কিছু যদি ঠিকঠাক হয়ে যায় তবে, আগামী ৩০ সেপ্টেম্বর, ভারতীয় সময় রাত ৩টের সময় আইএসএসে অবতরণ করবে স্পেসক্রাফটের ড্রাগন মহাকাশযান। এই মহাকাশ যানের মধ্যে চার জন মোটামুটি যাতায়াত করার মতন ব্যবস্থা রয়েছে, যদিও দুজনের আসন এখনো ফাঁকা রয়েছে যাতে মহাকাশে আটকে থাকা সুনিতা এবং বুচকের সেখানে জায়গা হয়ে যায়, সেই জন্যই এমন ব্যবস্থা করা হয়েছে। হিলিয়াম গ্যাস লিক করছিল বলে কাজ শেষ হয়ে গেলেও তাতে চেপে পৃথিবীতে ফেরেননি সুনীতারা। ফিরলে তাতে ঝুঁকি থাকত বলে জানানো হয়েছে নাসার তরফ থেকে। সেই কারণে ৬ সেপ্টেম্বর সুনীতাদের না নিয়েই মহাকাশ থেকে পৃথিবীতে ফিরে আসে স্টারলাইনার।

Related Articles