whatsapp channel

আম এঁচোড় নিরামিষ রেসিপি

গরমকাল মানে বাজারে গেলে কাঁচা আম এবং এঁচোড় দেখতে পাবেন। তাই দিয়ে বানিয়ে ফেলতে পারেন ঠাকুরবাড়ি স্পেশাল এই রেসিপি। বাড়িতে হঠাৎ করে কোনো অতিথির আগমন এলে কিংবা নিরামিষের দিনে অবশ্যই…

Avatar

HoopHaap Digital Media

গরমকাল মানে বাজারে গেলে কাঁচা আম এবং এঁচোড় দেখতে পাবেন। তাই দিয়ে বানিয়ে ফেলতে পারেন ঠাকুরবাড়ি স্পেশাল এই রেসিপি। বাড়িতে হঠাৎ করে কোনো অতিথির আগমন এলে কিংবা নিরামিষের দিনে অবশ্যই চেষ্টা করতে পারেন এই অসাধারণ রেসিপিটি। মাত্র কয়েকটা উপাদান দিয়েই কম সময়ের মধ্যে চটজলদি তৈরি হয়ে যাবে ‘আম এঁচোড়’।

উপকরণ -»
৫০০ গ্রাম এঁচোড়
৫টি পটল
একটি কাঁচা আম
১ চা চামচ ঘি
১ চা-চামচ হলুদ গুঁড়ো
১ চা চামচ জিরে গুঁড়ো
কয়েকটা শুকনো লঙ্কা
সরষের তেল ১ কাপ
১ চামচ ঘি
নুন চিনি স্বাদমতো

প্রণালী -»
আলু, পটল, এঁচোড় টুকরো টুকরো করে কেটে ভালো করে জলে ভাপিয়ে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে কয়েকটা শুকনো লঙ্কা এবং ১ চা-চামচ হিং দিয়ে তার মধ্যে কাঁচা আম ভালো করে ভেজে নিতে হবে, এবং খুন্তির সাহায্যে ভালো করে স্ম্যাস করে নিতে হবে। এরমধ্যে হালকা সেদ্ধ করে রাখা আলু, পটল এবং এঁচোড় দিয়ে দিতে হবে। এরপর ভাল করে নাড়িয়ে চাড়িয়ে ভেজে নিতে হবে প্রয়োজনে সামান্য হলুদ গুঁড়ো দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। যেহেতু নিরামিষ রান্না মিষ্টি একটু বেশি দিতে পারেন। জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে উপরে সামান্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘আম এঁচোড়’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media