Hoop Life

অতি সুস্বাদু রুই মাছের রইল দুটি সেরা রেসিপি

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। বাঙালির ভুরিভোজ হবে আর মাছ থাকবে না তা কি হয়! মাছের মধ্যে বাঙালির পাতে প্রতিদিন যে মাছটি হয়ে থাকে সেটি সাধারণত রুই আর নাহলে কাতলা। রোজ রোজ রুই কাতলার একি ঝোল রান্না খেয়ে খেয়ে যদি দুপুরের খাবারের প্রতি ইচ্ছাটাই চলে যায় তাহলে রুই মাছের সুন্দর দুটি রেসিপি একবার বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন। বাড়িতে থাকা খুব কম উপকরণে তৈরি হয়ে যাবে সুস্বাদু এই পদ দুটি।

রুই মাছের রেজালা রেসিপি

উপকরণ:
রুই মাছের টুকরো
সাদা তেল
টক দই
পিয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
লবঙ্গ
দারচিনি
তেজপাতা
শুকনো লঙ্কা
গোলমরিচ
নুন
চিনি স্বাদমতো

প্রণালী: মাছের টুকরোগুলিকে কড়াইতে তেল দিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে হবে। টক দই ফেটিয়ে নিয়ে তার মধ্যে পিঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা গোল মরিচ, দারচিনি ফোড়ন দিতে হবে। দই এবং পেঁয়াজ, আদা, রসুন বাটা মিশ্রণটি কড়ায় দিয়ে দিতে হবে। ভাজা মাছ গুলো দিয়ে ভাল করে নাড়তে হবে। সামান্য নুন, চিনি, গোলমরিচ গুঁড়ো দিয়ে দিতে হবে। নামানোর আগে সামান্য গরম জল দিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ ফোটার পর গরম গরম পরিবেশন করুন ‘রুই রেজালা’।

রুই ফুলকপির ঝোল

উপকরণ:
রুই মাছ টুকরো করা,
ফুলকপি টুকরো টুকরো করা,
পেঁয়াজ বাটা,
রসুন বাটা,
আদা বাটা
হলুদ গুঁড়ো,
ধনে গুঁড়ো,
জিরেগুঁড়ো,
লঙ্কাগুঁড়ো,
টমেটো কুচি,
তেল,
ধনেপাতা,
নুন, চিনি স্বাদমতো।

প্রণালী: মাছের টুকরোগুলো নুন হলুদ দিয়ে ভেজে তুলে রাখতে হবে। ফুলকপি টুকরোগুলো সেই একইভাবে নুন হলুদ মাখিয়ে তুলে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাটা,আদা বাটা, রসুন বাটা টমেটো কুচি এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষাতে হবে। কিছুক্ষণ কষানো হয়ে গেলে মাছ এবং ফুলকপি গুলো দিয়ে দিতে হবে। সামান্য গরম জল দিয়ে দিতে হবে। নুন মিষ্টি স্বাদ মত দিতে হবে। নামানোর আগে ধনেপাতা কুচি দিয়ে কিছুক্ষণ ঢাকনা বন্ধ করে রাখতে হবে। গরম গরম পরিবেশন করুন ‘রুই ফুলকপির ঝোল’।

Related Articles