Hoop News

TRAI Guidelines: ২৮ নয়, এবার রিচার্জ করলে ৩০ দিনের পরিষেবা পাবেন গ্রাহকরা

এতদিন ২৮/৫৬/৮৪ দিনের ঝামেলা অনেক সামলেছেন, এবারে আর এক মাসে দুবার রিচার্জ করতে হবে না। ৩০ দিন পর্যন্ত থাকবে প্রথম রিচার্জের সমস্ত সুবিধা। অর্থাৎ মাসের শেষে টাকা ফুরিয়ে যাবে না ও বছরে ১২ বার রিচার্জ করলেই যথেষ্ট।

এতদিন মানুষ বছরে ১২ র জায়গায় ১৩ বার রিচার্জ করতো। এতে করে সাধারণ মানুষের যেমন হয়রানি, তেমন টেলিকম সংস্থাগুলো ফুলে ফেঁপে লাল হয়ে উঠছিল। যেখানে প্রতি মাসে একবার করে রিচার্জ করলেই যথেষ্ট, সেখানে গ্রাহকদের বছরে ১৩ বার রিচার্জ করতেই হত। তাছাড়া, রিচার্জ না করলে ভুগবেন গ্রাহকরাই, কারণ, প্রয়োজন তাদের। ব্যবসা সংক্রান্ত হোক বা অফিস বা পরিবার, ফোন হল জলের মতন গুরুত্বপূর্ন একটি উপাদান।

গ্রাহকদের প্রতিক্রিয়ার উপরে ভিত্তি করেই ৩০ দিনের পরিষেবার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সংস্থা চলতি বছরের জানুয়ারিতেই। অথচ টেলিকম সার্ভিস প্রদানকারী সংস্থাগুলি ৩০ দিনের পরিবর্তে ২৮ দিনের ট্যারিফ প্ল্যান দিচ্ছিল। সেই প্ল্যান বন্ধ করতেই কঠোর হয়েছে TRAI।

ট্রাইয়ের এই নির্দেশে গ্রাহকরা পেতে চলেছে ৩০ দিনের সুবিধা। এ বার থেকে ন্যূনতম প্ল্যান ভাউচার, কম্বিনেশন ভাউচার অথবা বিশেষ ট্যারিফ ভাউচার যে কোনও প্যাকেরই মেয়াদ হবে ৩০ দিনে, অর্থাৎ, আর বছরে ১৩ বার রিচার্জ নয়। ১২ বার রিচার্জ করলেই যথেষ্ট। এবং, বাধ্যতামূলকভাবে টেলিকম সংস্থাগুলিকে মানতে হবে TRAI (Telecom Regulatory Authority of India) এর এই নির্দেশ। সুতরাং, আগামী ৬০ দিনের মধ্যে বদল আসতে চলেছে টেলিকম সংস্থাগুলির পুরোনো প্ল্যানে।