Hoop Food

ভাতের সঙ্গে খাওয়ার জন্য লাউ কুমড়ো নিরামিষ ঘন্ট বানানোর রেসিপি

লাউ শরীরকে ঠান্ডা করে খাওয়াও ত্বক এবং চুলের জন্য ভীষণ উপকারী। লাউ কুমড়ো যদি প্রতিদিন ভাতের পাতে সেদ্ধ খাওয়া যায়, তাহলে শরীর-স্বাস্থ্য অনেক ভালো থাকে। এছাড়াও যারা হার্টের রোগী আছেন তারা যদি প্রতিদিন সকালবেলা লাউয়ের রস পান করেন তাহলে হার্টের সমস্যা দূর হয়। কুমড়ো ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে তাছাড়া কুমড়োর মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান চোখ ভালো রাখতে সাহায্য করে।

শনিবার অনেকেই নিরামিষ আহার করেন তাই আর সাত-পাঁচ না ভেবে চলুন জেনেনি লাউ কুমড়ো নিরামিষ ঘন্ট বানানোর রেসিপি। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলানোর জন্য ভাতের সঙ্গে অবশ্যই ট্রাই করতে পারেন এই নিরামিষ রেসিপি তবে এটি ভাতের সঙ্গে ছাড়াও রুটি, পরোটা সঙ্গেও বেশ ভালো লাগে।

উপকরণ -»
১ টা ছোট আকারের লাউ
অর্ধেকটা কুমড়ো
রাঁধুনি ১ চা চামচ
শুকনো লঙ্কা স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
সরষের তেল ১ কাপ
ধনেপাতা কুচি ১ কাপ
বড়ি পাঁচটা

প্রণালী -»
কড়ার মধ্যে সরষের তেল গরম করে তাতে বড়িগুলো হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর তেলের মধ্যে শুকনো লঙ্কা, রাঁধুনি ফোড়ন দিতে হবে। এরপর টমেটো বাটা, আদা বাটা দিয়ে দিতে হবে তারপর সামান্য হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে কষাতে হবে। লাউ কুমড়ার খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে রাখতে হবে এইবার লাউ কুমড়ো গুলি দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ভেজে রাখা বড়ি হাতের সাহায্যে সামান্য চাপ দিয়ে ভেঙে ভেঙে দিয়ে দিতে হবে। একটু নাড়িয়ে চাড়িয়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘লাউ কুমড়োর নিরামিষ ঘন্ট’।

Related Articles