Hoop Food

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ঝিঙে সরষে রেসিপি

ঝিঙে খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। আমাদের দেশে গরমকালে ঝিঙে পাওয়া যায়, তবে একটু খোঁজাখুঁজি করলে সারা বছরই ঝিঙে পাওয়া যেতে পারে। সবুজ শাকসবজি যা আপনার শরীরকে সুস্থ করতে সাহায্য করবে। তার মধ্যেই ঝিঙে হলো একটি অসাধারণ সবজি। উপকার জানলে আপনি ও আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ঝিঙে রাখবেন।

প্রথমত, প্রদাহ কমাতে – গরমকালে আমরা শুধু শুধুই এসি কিনে আমাদের সমস্যাকে আরো দ্বিগুন করে দেয়। মা প্রকৃতি এমন কিছু শাকসবজি গরমকালে আমাদেরকে উপহার দেয়, তা যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে আপনার গরম কম লাগবে। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও কথাটা একেবারে সত্যিই। প্রদাহ কমাতে সাহায্য করে লাউ, ঝিঙে যা খুব সহজেই গরমকালে কিনতে পাওয়া যায়। গবেষণায় জানা গেছে, ইথানল নামে এক ধরনের উপাদান এই শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়া এর মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা গরম কম লাগে।

দ্বিতীয়তঃ, মাথা যন্ত্রণা নিরাময় করে – হয়তো শুনতে অবাক লাগে, কিন্তু অনেকদিন ধরে যদি কেউ মাথা যন্ত্রণায় ভুগতে থাকেন, তাহলে অবশ্যই এর ওষুধ হিসাবে ঝিঙে ব্যবহার করতে পারেন। ঝিঙে গাছের পাতা ও বীজ থেকে যে ইথানল পাওয়া যায়, তা যে কোনো ব্যথা নিরাময় করতে সাহায্য করে।

তৃতীয়তঃ, আলসার কমাতে – আমরা অনেকেই এমন আছি যারা প্রতিদিন প্রচুর মসলাযুক্ত খাবার খেয়ে থাকি, যার ফলে গ্যাস্ট্রিক আলসারের সমস্যা অনেকাংশে বেড়ে যেতে পারে। সেক্ষেত্রে যারা গ্যাস্ট্রিক আলসার বা লিভারের ঘা বা লিভারের কোন সমস্যায় ভুগছেন তারা প্রতিদিনের খাদ্যতালিকায় ঝিঙে রাখুন।

চতুর্থত, প্রাচীনকাল থেকেই ডায়াবেটিক পেশেন্টের উপকারী সবজি হিসাবে মানা হয় ঝিঙেকে। এর মধ্যে থাকা ইথানোলিক, মেথানোলিক এবং এর মধ্যে থাকা হাইপোগ্লাইসেমিক প্রভাব যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

পঞ্চমত, আমাশয় রোগ দূর করে- যারা দীর্ঘদিন আমাশয় রোগে ভুগছেন দীর্ঘদিন ধরে তারা প্রতিদিন তাদের খাদ্যতালিকায় ঝিঙে রাখুন। কোন পেটের অসুখ নিরাময় করতে সাহায্য করে ঝিঙে।

ষষ্ঠতঃ, জন্ডিস নিরাময় করে – জন্ডিস নিরাময় করতে সাহায্য করে ঝিঙে। ঝিঙের পাতার গুঁড়ো যদি এই জন্ডিস থাকাকালীন প্রতিদিন খেতে পারেন, তাহলে সহজেই বিলিরুবিন নিষ্কাশন হবে।

সপ্তমতঃ, ক্যান্সার রোধ করে – বর্তমানে ক্যান্সার চিকিৎসা পদ্ধতি অনেক উন্নত হয়েছে, কিন্তু আপনি যদি একটু পুরনো দিকে ফিরে যান তাহলে দেখবেন যে সমস্ত মানুষেরা প্রচুর পরিমাণে শাকসবজি খায়, তাদের কিন্তু ক্যান্সার কিছুতেই আক্রমণ করতে পারে না। বর্তমান জীবনে অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়ার ফলে মানুষের শরীরে ক্যান্সার বাসা বাঁধছে ক্যান্সার রোগীদের যদি নিয়মিত ঝিঙের ঝোল খাওয়াতে পারেন, তাহলে ক্যান্সার নিরাময় হতে পারে।

অষ্টমত, দাদ, হাজা, চুলকানি নিরাময়ে – শরীরের নানান রকম চুলকানি হয়, শরীরের ভিতরের নানান রকম সমস্যা থেকে তাই যদি নিয়মিত ঝিঙের খেতে পারেন। তাহলে শরীর ভেতর থেকে সুস্থ থাকবে। আপনার রক্ত পরিশোধিত হবে আর যার ফলে শরীরের বাইরে নানান রকম দাদ, হাজা, চুলকানি থেকে আপনি নিরাময় পেতে পারেন।

উপকরণ -»
দুটি বড় আকারের ঝিঙে
সরষে বাটা ৩ টেবিল চামচ
পোস্ত বাটা ২ টেবিল চামচ
কাজু বাটা ১ টেবিল চামচ
চারমগজ বাটা ১ টেবিল চামচ
হলুদ ১ চা চামচ
নুন স্বাদ মত
লঙ্কা বাটা স্বাদমতো
সরষের তেল ১ কাপ
কুচানো ধনেপাতা ১ কাপ

প্রণালী -»
ঝিঙে গুলিকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এরপর একটি টিফিন বক্সের মধ্যে সমস্ত উপকরণ ভালো করে দিয়ে দিতে হবে। তারপর কড়াইতে জল গরম করতে বসাতে হবে। কড়াইয়ে জলের উপরে একটা স্ট্যান্ড দিতে হবে তার ওপর টিফিন বক্স দিয়ে দিতে হবে। ১৫ মিনিট পরে টিফিন বক্সের ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ ঝিঙে সরষে।

whatsapp logo