Hoop Sports

নিখাদ বন্ধুত্ব নাকি পিঠ-পিছে হিংসে! ধোনির সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক কেমন কোহলির?

ভারতীয় দলের দুই অন্যতম জনপ্রিয় ক্রিকেট তারকা, যাঁরা বর্তমান প্রজন্মের কাছে আইকন হয়ে উঠেছেন, তাঁরা হলেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এবং বিরাট কোহলি (Virat Kohli)। দুই তারকা ক্রিকেটার দীর্ঘদিন একসঙ্গে খেলেছেন ভারতীয় দলে, আইপিএল এ প্রতিদ্বন্দ্বিতা করেছেন পরস্পরের বিরুদ্ধে। ধোনির অধিনায়কত্বে বহুদিন দুর্দান্ত পারফর্ম করেছেন বিরাট। কিন্তু এই দুই ক্রিকেটারের মধ্যে সম্পর্ক কেমন, তা নিয়ে জল্পনা লেগেই থাকে।

ধোনি এবং বিরাট, দুই ক্রিকেটারেরই ভক্ত সংখ্যা আকাশ ছোঁয়া। মাঝে মাঝে নিজেদের আদর্শকে নিয়ে বিতর্কেও জড়িয়ে পড়ে দুজনের ভক্তরা। তবে একথা কেউই অস্বীকার করতে পারবে না যে, ধোনির অধিনায়কত্বেই নিজের সেরাটা উজাড় করে দিয়েছিলেন বিরাট কোহলি। এবার তাঁদের মধ্যেকার সম্পর্ক নিয়ে মুখ খুললেন মহেন্দ্র সিং ধোনি নিজেই।

কোহলির সম্পর্কে তিনি বলেন, একসঙ্গে দীর্ঘদিন ভারতীয় দলে খেলেছেন তাঁরা। বিশ্ব ক্রিকেটের নিরিখে বিরাট কোহলি একজন দারুণ খেলোয়াড়। ধোনি বলেন, বিরাটের সঙ্গে ব্যাট করতে তাঁর খুব ভালো লাগত। তাঁরা প্রায়ই দৌড়ে ২ রান, ৩ রান নিতেন, যা তিনি ব্যক্তিগত ভাবে খুব উপভোগ করতেন। এখন তাঁদের তেমন দেখা সাক্ষাৎ হয় না ঠিকই, তবে দেখা হলেই তাঁরা চেষ্টা করেন আলাদা ভাবে কিছুক্ষণ কথা বলতে। কাজ নিয়ে আলোচনা করেন তাঁরা।

দুই ক্রিকেটারের বাইশ গজের সাফল্যের কথা বলতে গেলে, ধোনির অধিনায়কত্বে দু দুবার বিশ্বকাপ জিতেছে ভারত, পেয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি। অন্যদিকে বিরাটের ঝুলিতে উঠেছে একদিনের ফরম্যাটে সর্বোচ্চ শতরানের রেকর্ড। আবার ২০১১ র ওডিআই বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলকে জিতিয়ে ম্যাচের সেরা হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। আবার এবারে টি২০ বিশ্বকাপের ফাইনালে দারুণ পারফর্ম করে ভারতকে জেতানোর পাশাপাশি ম্যাচ সেরা হন বিরাট কোহলি। তবে এ বছর আইপিএলে ধোনির সময়টা তেমন ভালোযায়নি। হাঁটুর অস্ত্রোপচারের পর থেকে এখনো পুরোপুরি ফিট হতে পারেননি তিনি। আগামী বছর আইপিএলেও তিনি খেলবেন কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেননি ধোনি।

Related Articles