Advertisements

আর ১০০০-১২০০ নয়, নির্বাচন মিটতেই মহিলাদের আরো বেশি টাকা দেওয়ার ঘোষণা সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow

লোকসভা নির্বাচনের সঙ্গে সঙ্গে কিছু কিছু রাজ্যে সারা হয়েছে বিধানসভা নির্বাচন। এর মধ্যে রয়েছে ওড়িশাও (Odisha Government)। দীর্ঘ ২৪ বছরের বিজেডি শাসন শেষে ওড়িশায় ক্ষমতায় এসেছে বিজেপি। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন মোহন চরণ মাঝি। আর তারপরেই একের পর এক নতুন ঘোষণা সেরেছে নয়া সরকার। এর মধ্যে জগন্নাথ মন্দির সংক্রান্ত কিছু ঘোষণার সঙ্গে সঙ্গে কৃষক এবং রাজ্যের মহিলাদের জন্যও কিছু উদ্যোগ নেওয়া হয়েছে।

খোলা হয়েছে জগন্নাথ মন্দিরের প্রবেশদ্বার

নির্বাচনী ইস্তেহারে দেওয়া প্রতিশ্রুতি মতে, করোনা মহামারীর সময় জগন্নাথ দেবের মন্দিরের যে চারটি প্রবেশদ্বার বন্ধ করে দেওয়া হয়েছিল তা আবারো একবার খুলে দেওয়া হয়েছে। পাশাপাশি মন্দিরের রক্ষণাবেক্ষণের জন্য ৫০০ কোটি টাকার তহবিল গঠন করা হবে বলেও জানানো হয়েছে সরকারের তরফে।

মহিলাদের জন্য বিশেষ উদ্যোগ

ক্ষমতায় এসেই রাজ্যের মহিলাদের জন্য নতুন উদ্যোগ নিয়েছে নবনির্বাচিত সরকার। জানা যাচ্ছে, মহিলাদের আর্থিক ভাবে সাবলম্বী করার জন্য মাসে ৪২০০ টাকা করে দেওয়া হবে সরকারের তরফে। পাশাপাশি ১০০ দিনের মধ্যে সুভদ্রা প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এর আওতায় প্রত্যেক মহিলা ৫০ হাজার টাকা ক্যাশ ভাউচার পাবেন।

কৃষকদের জন্য উদ্যোগ

ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ধানের নূন্যতম সহায়ক মূল্য প্রতি কুইন্টাল ৩১০০ টাকা করার জন্য পদক্ষেপ নেওয়া হবে রাজ্য সরকারের তরফে এবং এ বিষয়ে শীঘ্রই একটি কমিটি গঠন করা হবে। পাশাপাশি কৃষকদের সহায়তায় সমৃদ্ধি কৃষক নীতি প্রকল্প তৈরি করার কথাও জানানো হয়েছে। এ বিষয়ে বিভাগগুলিকে যথাযথ নির্দেশিকা দেওয়া হয়েছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow