Finance News

LIC Scheme: প্রতি মাসে বিনিয়োগ করে পান ৬.৬২ লাখ টাকা, বিশেষ স্কিম আনল এলআইসি

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার এই দারুন প্রকল্পটি সম্প্রতি ভারতে বেশ জনপ্রিয়তা পেয়েছে

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া গ্রাহকের ক্রমাগত চাহিদা মেটাতে দীর্ঘ কয়েক যুগ ধরে বিভিন্ন ধরনের পরিকল্পনা চালিয়ে আসছে। এর মধ্যে এলআইসির সব থেকে জনপ্রিয় কয়েকটি প্রকল্পের মধ্যে অন্যতম হলো আধার শিলা পলিসি। সামান্য আয়ের মহিলাদের জন্য এই প্রকল্পটি একটি দারুন আয়ের মাধ্যম হিসেবে বিবেচিত হয়ে থাকে। শুধুমাত্র মহিলাদের জন্য এই প্রকল্পটি তৈরি করেছে এলআইসি। লিঙ্গ-নির্দিষ্ট আর্থিক সমস্যার সমাধানের জন্য এলআইসি এই বিশেষ প্রকল্পটি নিয়ে এসেছে।

এলআইসির এই আধারশীলা প্রকল্পটি আদতে একটি নন-লিঙ্কড ব্যক্তিগত জীবন বীমা প্রকল্প। মহিলাদের ক্ষমতায়নকে অগ্রাধিকার দেওয়ার জন্যই ভারতীয় জীবন বীমা কোম্পানি এই আধার শিলা পরিকল্পনা নিয়ে এসেছে। পরিপক্কতার পরে এই প্রকল্পে আপনি একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পেতে পারেন। অন্যদিকে, পলিসির মেয়াদের সময়ে যদি পলিসি ধারকের কোনোভাবে মৃত্যু হয়ে যায় তাহলে সেক্ষেত্রে সেই প্ল্যান পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে। তবে প্রাথমিকভাবে এই প্রকল্পটি কিন্তু শুধুমাত্র মহিলাদের জন্যই। পরিবারের প্রসঙ্গটা আসবে পরে।

এই পরিকল্পনাটি শুধুমাত্র আধার কার্ডধারী মহিলাদের জন্যই লাগু হবে। ৮ বছরের কন্যা সন্তান থেকে ৫৫ বছরের প্রৌঢ়া, সবাই এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। একটা বিস্তৃত বয়সের পরিসর রয়েছে এই প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে। পলিসির মেয়াদ ১০ বছর থেকে ২০ বছর পর্যন্ত থাকবে। তবে আপনি চাইলে এই পলিসির মেয়াদ বৃদ্ধি করতে পারেন। এর অধীনে বিমার পরিমাণ ২ লক্ষ টাকা থেকে সর্বাধিক ৫ লক্ষ টাকা পর্যন্ত। এই প্রকল্প থেকে আপনি ঋণ গ্রহণও করতে পারেন। তবে এই ঋণের সুবিধা পাওয়া যাবে পলিসি গ্রহণের ৩ বছর পর থেকে।

উদাহরণস্বরূপ যদি একজন ২১ বছর বয়সী মহিলা ২০ বছরের জন্য জীবন আধার শিলা পরিকল্পনা বেছে নেন এবং ১৮,৯৭৬ টাকা বার্ষিক প্রিমিয়াম সহ দুই দশক ধরে প্রায় ৩.৮ লক্ষ টাকা জমা করেন, তাহলে সে ক্ষেত্রে পরিপক্কতার সময় তিনি ৬.৬২ লক্ষ টাকা একসাথে পাবেন। এরমধ্যে ৫ লক্ষ টাকার একটি মৌলিক বীমা থাকবে। তার সাথেই থাকবে ১,৬২,৫০০ টাকার লয়ালটি অ্যাডিশন। তবে এই গণনার পদ্ধতি শুধুমাত্র ১৮ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য প্রযোজ্য।

যদি ৮ বছর থেকে ১৮ বছর বয়সী কোনো কন্যা এই প্রকল্পে বিনিয়োগ করতে চায় তাহলে সেক্ষেত্রে তার অভিভাবকের অনুমতি প্রয়োজন। পাশাপাশি, সেক্ষেত্রে সুদের হার নির্ধারণ করার প্রক্রিয়াটাও একটু অন্যরকম হবে। আর যদি দুর্ভাগ্যবশত কোন পলিসি হোল্ডার মারা যান, সেক্ষেত্রে বার্ষিক প্রিমিয়ামের ৭ গুণ বা বিমাকৃত রাশির ১১০ শতাংশ পর্যন্ত সাম অ্যাসিওর অফার করবে LIC। তবে হ্যাঁ, এই সবকিছুই নির্ভর করবে বিনিয়োগ করা টাকার উপর।

Related Articles