Hoop News

বন্যা পরিস্থিতির মাঝে নয়া আপডেট, ধেয়ে আসছে বিধ্বংসী ঘূর্ণিঝড় ‘ডেবি’, ভয়ঙ্কর আশঙ্কা আবহাওয়াবিদদের

আবহাওয়ার চরম রূপ দেখছে দেশবাসী। এ রাজ্যে বর্ষা দেরিতে পা রাখায় জুলাইয়ের শেষ থেকে শুরু হয়েছে ভারী বর্ষণ। দেশের অন্যান্য রাজ্যের অবস্থাও কমবেশি একই রকম। দেশের উত্তর থেকে দক্ষিণ দুর্যোগের চিত্র সর্বত্র এক। উত্তরাখণ্ডে বিধ্বংসী বন্যায় (Flood) ভয়াবহ অবস্থা হয়ে দাঁড়িয়েছে। কেদারনাথে আটকে পড়েছেন বহু পুণ্যার্থী, নিখোঁজও হয়েছেন কয়েকজন। অন্যদিকে ওয়েনাড়ে বাঁধভাঙা বন্যায় কার্যত শ্মশানে পরিণত হয়েছে। মৃত শতাধিক। এর মাঝেই হঠাৎ এল নতুন ঘূর্ণিঝড়ের (Cyclone) সতর্কবার্তা। এমনকি শোনা যাচ্ছে, হ্যারিকেনের রূপও নিতে পারে এই ঘূর্ণিঝড়।

তবে ভারতবাসীর চিন্তিত হওয়ার কারণ নেই। এদেশে নয়, এই ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে উত্তর আমেরিকায়। বেশ কিছুদিন ধরেই আমেরিকার কিছু জায়গায় একটানা বৃষ্টি হয়ে চলেছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, কিউবার পাশ দিয়ে উত্তর দিকে অগ্রসর হওয়া একটি নিম্নচাপ শনিবার গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ডেবি রূপান্তরিত হয়েছে। শুক্রবার থেকে সম্ভাব্য ক্রান্তীয় ঘূর্ণিঝড় থেকে ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে এটি। জানা যাচ্ছে, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ডেবি ঘন্টায় ১৪ মাইল বেগে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে। ফ্লোরিডার পশ্চিম উপকূলে ঝড়টি আছড়ে পড়বে বলে শোনা যাচ্ছে।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টার এর তরফে একটি আপডেটে বলা হয়েছে, ডেবির চোখ রবিবার মেক্সিকো উপসাগরের দক্ষিণ পূর্ব এবং পূর্ব দিকে অগ্রসর হবে এবং রবিবার গভীর রাতে বা সোমবার ফ্লোরিডা উপসাগরের কূলে পোঁছাবে এই ঝড়। তবে মেক্সিকো উপসাগরের মধ্যে দিয়ে অগ্রসর হওয়ার সময় এটি হ্যারিকেনের রূপ ধারণ করতে পারে বলে আশঙ্কা রয়েছে আবহাওয়াবিদদের।

আবহাওয়ার পূর্বাভাসে জানা গিয়েছে, বর্তমানে ডেবির অবস্থান ফ্লোরিডা থেকে প্রায় ১৬০ কিমি পশ্চিম-দক্ষিণ পশ্চিমে। ২২ কিমি বেগে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এই ঝড়। ডেবির প্রভাবে দক্ষিণ ফ্লোরিডা, কি ওয়েস্ট এবং বাহামা সহ বিভিন্ন জায়গায় এখন ৬৫ থেকে ৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইছে বলে জানা গিয়েছে।

Related Articles