Hoop News

Vande Bharat Express: হাওড়ায় আসছে আরো একটি বন্দে ভারত এক্সপ্রেস, কোন রুটে চলবে ট্রেনটি!

বর্তমানে গতি ও পরিষেবার নিরিখে জাপানের বুলেট ট্রেনকেও টক্কর দিচ্ছে সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস। ‘ট্রেন-১৮’ কোড নামে পরিচিত এই ট্রেনের গতি এখন আরও কাছাকাছি এনে দিয়েছে দূরের স্থানকে। গোটা দেশেই চালু হয়েছে বন্দে ভারতের পরিষেবা। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এই সেমি-হাই স্পিড ট্রেনের যাত্রাপথ। রাজ্যে এখন একাধিক রুটে চলে এই ট্রেন। তবে এবার উৎসবের মাসে নতুনভাবে একটি সুখবর শোনাল রেল। জানা গেছে, খুব শীঘ্রই রাজ্যে আরো একটি বন্দে ভারত এক্সপ্রেসের আগমন ঘটতে পারে।

আমাদের রাজ্যে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালু হয় হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে। এর কিছুদিন পরেই হাওড়া-পুরী রুটে চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। এখন আবার নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি পর্যন্ত একটি বন্দে ভারত ট্রেন যায়। এছাড়াও মালদা থেকে একটি বন্দে ভারত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। আপাতত তিনটি রুটেই হাওড়া থেকে ছাড়ছে এই সেমি-হাইস্পিড ট্রেনটি। তবে এই ট্রেন চালু হলে ট্রেনের সংখ্যা হবে চারটি। তবে সূত্রের খবর, বাংলার বুকে আরো এক বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনকে আনার সিদ্ধান্ত নিয়েছে রেল। কিন্তু তাহলে কি নতুন রুটে চলবে এই ট্রেন? সেই বিষয়ে দেখে নিন নিবন্ধের বাকি অংশে।

জানা গেছে, সম্প্রতি হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটের একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের রেকের চাকার একটি স্প্রিংয়ে ত্রুটি ধরা পড়ে। গভীর রাতে এই সমস্যা নজরে আসে টেকনিশিয়ানদের। তবে সেই সময় অনেক যাত্রীর টিকিট ফাইনাল হয়ে যায়। স গে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সেই ট্রেনেই মালদা যাওয়ার কথা থাকে। তাই বাধ্য হয়ে একটি যুবা এক্সপ্রেসের রেককে চালাতে হয়। তবে তাতে সুবিধা ও পরিষেবার ত্রুটি থাকা যাত্রীদের মধ্যে ব্যাপক হট্টগোল শোনা যায়। এমনকি তাদের টিকিটের টাকা অবধি ফেরত দিতে হয় রেলকে।

আর এই সমস্যার সমাধানে এবার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেল। বন্দে ভারত এক্সপ্রেসের মতো বিলাসবহুল ও উন্নতমানের ট্রেন জকদি খারাপ হয়ে যায় সেক্ষেত্রে একটি ট্রেনকে রিজার্ভ হিসেবে রাখা উচিত বলে মনে করেন রেল আধিকারিকরা। তাই এবার চেন্নাইয়ের ফ্যাক্টরি থেকে বন্দে ভারতের একটি রেককে হাওড়ায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। সূত্রের খবর, খুব শীঘ্রই এই রেকটি হাওড়ায় এসে পৌঁছাবে।

Related Articles