Hoop Food

Laxmi Puja Special Recipe: লক্ষ্মী পুজোর ভোগে রাখুন ৬ রকমের নাড়ু, রইলো সহজ রেসিপি

লক্ষ্মীপুজোয় বানিয়ে ফেলতে পারেন আপনার পছন্দ মতন নাড়ু। নারকেলের নাড়ু পাশাপাশি আপনার যদি ইচ্ছা করে বানিয়ে ফেলুন ছয় রকমের অসাধারণ নাড়ু।

১) ক্ষীর নারকেল নাড়ু –
উপকরণ –
নারকেল ২টি
চিনি বা গুড় পরিমানমতো,
এলাচ গুঁড়ো ৩ টি,
তেজপাতা
খোয়া ক্ষীর ১০০ গ্রাম

প্রণালী-
প্রথমে নারকেল কুরিয়ে নিয়ে এরপর কোরানো নারকেল, চিনি বা গুড়,তেজপাতা ও এলাচ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে কড়াইতে ভালো করে হাতের সাহায্যে মেয়েকে নিয়ে গ্যাস গরম করে গেছে বসিয়ে দিন। বাদামি রঙ না হওয়া পর্যন্ত ভাজতে হবে। খোয়া ক্ষীর দিয়ে দিতে হবে। ভাজা হয়ে গেলে কড়াই গ্যাস থেকে নামিয়ে তেজপাতা দিয়ে দিন। গরম থাকতে থাকতে এই মিশ্রণ হাতে নিয়ে গোল গোল করে চটজলদি তৈরি করে ফেলুন ক্ষীর নারকেল নাড়ু।

২) গুড় চিঁড়ের নাড়ু –
উপকরণ-
চিঁড়ে আধা কেজি,
খেজুরের গুড় এক কিলো
এলাচ গুঁড়ো তিন টি,
ঘি ১ টেবিল চামচ।

প্রণালী-
চিঁড়ে ভেজে নিতে হবে। গুড়ে সামান্য পরিমাণ জল ও ঘি দিয়ে গ্যাসে ফুটে উঠলে এলাচ গুঁড়ো দিয়ে নাড়ুন। ঘন হলে চিঁড়ে দিয়ে সঙ্গে সঙ্গে গ্যাস থেকে নামিয়ে হাতে ঘি মেখে ঠাণ্ডা হওয়ার আগেই গোলাকার করে নাড়ু তৈরি করে নিতে হবে।

৩) গুড় তিলের নাড়ু-
উপকরণ-
তিল ১ কাপ, গুড় ১ কাপ, জল হাফ কাপ ও বাদাম ভাজা গুঁড়ো,

প্রণালী-
প্রথমে তিল হাল্কা ভেজে নিয়ে তুলে রাখতে হবে। এরপর গ্যাসে জল ও আখের গুড় দিন। ঘন হয়ে এলে তিল ও বাদাম দিয়ে দিতে হবে। গ্যাস থেকে নামিয়ে একটি থালার মধ্যে ছড়িয়ে দিয়ে ঠান্ডা করতে দিতে হবে। দুই হাতে সামান্য ঘি মাখিয়ে নিয়ে গোল গোল করে করে নিলেই তৈরি হয়ে যাবে তিলের নাড়ু।

৪) সুজি ক্ষীরের নাড়ু –
উপকরণ –
সুজি ২৫০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, নারকেল ১টি, ঘি তিন টেবিল চামচ, খোয়া ক্ষীর ৪ টেবিল চামচ, দুধ ২ কেজি

প্রণালী-
২ কেজি দুধ জ্বাল দিয়ে যখন ঘন হয়ে ২ কাপ হবে, তখন নামিয়ে ঠান্ডা করতে হবে। সুজি ঘি দিয়ে ভেজে ঠান্ডা করে নিতে হবে। নারকেল মিহি করে কুরিয়ে চিনি দিয়ে মাঝারি আঁচে ভালো করে ভাজা ভাজা করতে হবে। একটু পর নামিয়ে পাত্রে ঢেলে ঠান্ডা করে মিক্সিতে ব্লেন্ড করে নিতে হবে। এবার সেই নারকেল, সুজি ও পরিমাণমতো ঘন দুধ, একসঙ্গে এলাচ গুঁড়ো দিয়ে মেখে নিতে হবে।

৫) চালের নাড়ু

উপকরণ –
চাল ১ কাপ, গুড় কোরানো দেড় কাপ, নারকেল কোরানো ১ কাপ, তিল আধা কাপ, কুচানো কাজু কিসমিস

প্রণালী :
চাল সামান্য নুন ও জল দিয়ে মাখিয়ে শুকনো খোলাতে আধা ভাজা করে গুঁড়ো করে নিতে হবে। তিল ভেজে নিতে হবে। গুড় ২ টেবিল-চামচ জল দিয়ে গ্যাসে দিতে হবে।
গুঁড় গলে গেলে চালের গুঁড়ো, নারকেল ও তিল একসঙ্গে দিয়ে দিতে হবে। সবশেষে কাজু কিসমিস দিয়ে দিতে হবে। ভালোভাবে মিশে গেলে নামিয়ে পাত্রে ঢেলে দিতে হবে এবং ঢেকে রাখতে হবে। তবে এটি তাড়াতাড়ি গরম গরম নাড়ু বানাতে হবে। যদি ঠান্ডা হয়ে যায়, তবে আবার একটু গরম করে নিতে হবে।

৬) বাদাম তিলের নাড়ু

উপকরণ:
কাজু বাদাম ৫০ গ্রাম,
আমন্ড ৫০ গ্রাম,
চিনা বাদাম ৫০ গ্রাম,
সাদা তিল ৫০ গ্রাম,
কালো তিল ৫০ গ্রাম,
নারকেল ১ টি কোরানো,
ঘি ১ টেবিল চামচ,
চিনি দেড় কাপ বা স্বাদমত,
নুন ১ চিমটি,
তেজপাতা ৩/৪ টি,
দারচিনি ও এলাচ ৪/৫ টুকরো করে,
কিশমিশ

প্রণালী –
তিল সব বাদাম শুকনো কাজু ও আমন্ড কুচি করে নিন, চিনা বাদাম ক্রাশ করে নিন। প্যানে ঘি দিয়ে তেজপাতা, এলাচ, দারচিনি দিয়ে একটু ভেজে নিতে হবে। তারপর নারকেল আর চিনি এক সাথে মিশিয়ে প্যানে দিতে হবে। চিনি গলে একটু আঠালো ভাব হলে বাদাম আর তিল, কিশমিশ দিতে হবে। এরপর অল্প আঁচে আস্তে আস্তে নাড়তে হবে অনবরত। ভাজতে ভাজতে সব কিছু আঠালো হয়ে আসলে একটু উঠিয়ে হাতে নিয়ে গোল করে দেখতে হবে। তাহলেই রেডি বাদাম তিলের নাড়ু।

Related Articles