whatsapp channel

সরষে দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ বাঙালি রেসিপি

রান্নাঘরে ব্যবহৃত প্রয়োজনীয় মশলা গুলির মধ্যে সরষে একটি অন্যতম উপাদান। সরষে দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ রেসিপি। ১) সরষে ফুল বাটা-» উপকরণ: সরষে ফুল কুচি করে ধরে রাখা রসুন বাটা…

Avatar

HoopHaap Digital Media

রান্নাঘরে ব্যবহৃত প্রয়োজনীয় মশলা গুলির মধ্যে সরষে একটি অন্যতম উপাদান। সরষে দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ রেসিপি।

১) সরষে ফুল বাটা-»
উপকরণ:
সরষে ফুল কুচি করে ধরে রাখা
রসুন বাটা
কালো জিরে বাটা
লঙ্কা বাটা
টমেটো বাটা
সরষের তেল
নুন, মিষ্টি স্বাদ মত

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে রসুন বাটা, টমেটো বাটা দিতে হবে। কেটে কুচিয়ে রাখা সরষে ফুল দিয়ে দিতে হবে। ভালো করে ভাজাভাজা হয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। বেশ কিছুক্ষণ পর কালো জিরে বাটা এবং কাঁচা লঙ্কা বাটা দিতে হবে। ভালো করে কষাতে হবে যাতে জল একেবারে শুকিয়ে যায়। খানিকক্ষণ ঢাকা দিয়ে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘সরষে ফুল বাটা’।

২) শাপলা সরষে-»
উপকরণ:
শাপলা ভালো করে কেটে ধুয়ে নুন মাখিয়ে রাখতে হবে
সরষে বাটা
কাঁচা লঙ্কা বাটা
নুন, মিষ্টি স্বাদ মত
কালো জিরে
কাঁচা লঙ্কা
সরষের তেল
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো

প্রণালী: ফ্রাইং প্যানে তেল গরম করে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে কেটে রাখা শাপলা দিতে হবে। হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিতে হবে। বেশ খানিকটা ভাজাভাজা হয়ে গেলেই বেটে রাখা সরষে, লঙ্কা বাটা দিয়ে সামান্য জল দিয়ে ঢাকা রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি এবং চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘শাপলা সরষে’।

৩) আলু সরষে দিয়ে বাটা মাছের ঝাল-»
উপকরণ:
ছোট ছোট বাটা মাছ কেটে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখতে হবে
ফালি ফালি করে আলু কেটে রাখা
সরষে বাটা
লঙ্কা বাটা
সরষের তেল
নুন, হলুদ স্বাদমতো
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
কালোজিরে
কাঁচা লঙ্কা
ধনেপাতা কুচি

প্রণালী: কড়াই সরষের তেল গরম করে নুন, হলুদ মাখিয়ে রাখা মাছ আগে ভেজে তুলে রাখতে হবে। ফালি করে কেটে রাখা আলু টুকরো ভেজে তুলে রাখতে হবে। এবার কড়াইতে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে সরষে বাটার মধ্যে জল দিয়ে পাতলা করে দিয়ে দিতে হবে। নুন দিতে হবে। সামান্য হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিতে হবে। ভেজে রাখা মাছ এবং আলু টুকরো দিয়ে দিতে হবে। ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরেই ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘আলু সরষে দিয়ে বাটা মাছের ঝাল’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media