Hoop News

ভারী থকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা এইসব জেলায়, সতর্ক করল হাওয়া অফিস

ইতিমধ্যেই বর্ষা প্রবেশ করে গিয়েছে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলা যেমন দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদের কিছুটা অংশ এবং মালদহ এবং উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে প্রবেশ করে গিয়েছে মৌসুমী বায়ু। এই মৌসুমী বায়ুর প্রভাবে ইতিমধ্যেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে কলকাতায় এবং আশেপাশের বেশ কিছু জায়গায়। গরমে তীব্র তাপদাহ থেকে মুক্তি পেয়েছে বঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর আগামী রবিবারের মধ্যে গোটা রাজ্য জুড়ে প্রবেশ করবে বর্ষা। তারপর থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থেকে যাচ্ছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস জানিয়েছে রবিবারের মধ্যেই রাজ্যজুড়ে প্রভাব বিস্তার করতে চলেছে মৌসুমী বায়ু। তাই কার্যত শনিবার এবং রবিবার দিন ভর আকাশ থাকবে মেঘলা। রবিবার থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গে। এই কারণে ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকায় লাল সর্তকতা জারি করা হয়েছে।

মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে এবং তাদের আদেশ দেওয়া হয়েছে যেন শনিবারের মধ্যে সকলে ফিরে আসেন। তবে শুধুমাত্র দক্ষিণবঙ্গের এই কয়টি জেলা নয় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে। তার পাশাপাশি দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া এবং বীরভূমের রবি ও সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

একই সম্ভাবনা রয়েছে শনিবার।রাজ্যজুড়ে শনিবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী জেলাগুলিতে ৪০ কিলোমিটার গতিতে হাওয়াও দিতে পারে বলে জানা যাচ্ছে।এছাড়াও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে শুক্রবার একটি নিম্নচাপ তৈরি হয়েছে যা শনিবারের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর এই নিম্নচাপ সরাসরি এগোতে শুরু করবে ওড়িশার দিকে। রবিবার এই নিম্নচাপের প্রভাবে উড়িষ্যায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে শুধুমাত্র নিম্নচাপ নয় ভরা কোটাল থাকতে চলেছে এবারে মৌসুমী বায়ুর সাথে। তীব্র জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে পশ্চিমবাংলায়।

Related Articles