Hoop Life

Heart Attack: পায়ের উপর পা তুলে বসার অভ্যেস রয়েছে? জেনে নিন ক্ষতিকর দিক

আমাদের রোজকার জীবনে রয়েছে একাধিক অভ্যেস। তার মধ্যে যেমন কিছু ভালো অভ্যেস রয়েছে, তেমনই আবার অনেক খারাপ অভ্যেসকেও আমরা বহন করে চলি জীবনভর। সেগুলি থেকে বিভিন্ন ক্ষতি হলেও আমরা কিছু অভ্যেসকে বদলে ফেলতে পারিনা। আবার আমাদের সকলেরই এমন কিছু অভ্যেস রয়েছে, যেগুলি ভালো নাকি খারাপ, তাই আমারা জানিনা অনেকেই। তবে এর মধ্যে রোজকার করে ফেলা কিছু কাজ থেকে মারাত্মক কিছু ক্ষতি হয়, যা আমরা বুঝে উঠতে পারিনা সঠিক সময়ে।

আমরা অনেকেই কেউ অফিসে চাকরি করি, কেউ আবার স্কুল ও কলেজে যাই, কেউ আবার নিজের দোকানে থাকি দীর্ঘক্ষণ। তবে এই সব ক্ষেত্রেই আমাদের দীর্ঘক্ষণ বসে থাকতে হয় চেয়ারে। আর এই চেয়ারে বসার সময় অনেকেরই পায়ের উপর পা তুলে বসার অভ্যেস রয়েছে। তবে এই অভ্যেস কিন্তু শরীরের পক্ষে মোটেই ভালো নয়। এর ফলে মারাত্মক কিছু সারিইখ ক্ষতি হতে পারে। এমনকি হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় এই অভ্যেসের কারণে। কি কি হতে পারে, পায়ের উপর পা তুললে? দেখে নিন।

● শরীরে যন্ত্রনা: পায়ের উপর পা তুলে বসলে আমাদের বিভিন্ন স্নায়ু ও লিগামেন্টের উপর অপ্রত্যাশিত চাপ পড়ে। আর দীর্ঘক্ষণ এটি করলে শরীরের বিভিন্ন এখানে যন্ত্রনা হতে পারবে। এর ফলে পেলভিক হাড়ে যেমন যন্ত্রনা হতে পারে, তেমনই আবার শিরদাঁড়ার যন্ত্রনায় ভুগতে হতে পারে দীর্ঘদিন।

● রক্ত জমাট বাঁধা: পায়ের উপই পা তুলে বসলে স্পাইডার ভেনে রক্ত জমাট বেঁধে যেতে পারে। এর ফলে চিরকালের জন্য পা অকেজো হয়ে পড়তে পারে। এছাড়াও এর ফলে স্নায়ু শিথিল হয়ে যাওয়ার পাশাপাশি শরীরে নানা প্রদাহের সৃষ্টি হতে পারে।

● হৃদরোগ: পায়ের উপর পা তুলে দীর্ঘক্ষণ বসে থাকলেই হৃদরোগের সম্ভাবনা বেড়ে যায়। কারণ এমনটা হলে শিরা ও ধমনীতে চাপ পড়ে যায়। সেই কারণে বন্ধ হয়ে যায় রক্ত চলাচল। এর ফলে হৃৎপিণ্ডে রক্ত ফিরে আসে বারবার। এর ফলে হৃৎপিণ্ডে চাপ পড়ে এবং হৃদরোগের সম্ভাবনা বেড়ে যায় অনেকাংশে।

Related Articles