Hoop Food

অতি সুস্বাদু নিরামিষ রান্নার রইল তিনটি সেরা রেসিপি

বৃহস্পতিবার অনেকেই নিরামিষ আহার করেন। কিন্তু প্রতিদিন খাবার পাতে কি নিরামিষ রান্না করবেন তা ভেবে অনেকেই কুল পান না তাই চটজলদি অতি সুস্বাদু ৩টি নিরামিষ রান্নার রেসিপি জেনে নিন।

১) শাক পিঠালি-»
উপকরণ:
কলমি শাক, পালং শাক কুচোনো
আদা বাটা
জিরা বাটা
কাঁচা লঙ্কা কুচি
হলুদ গুঁড়ো
নুন, মিষ্টি স্বাদ মত
চালের গুঁড়ো
সরষের তেল
তেজপাতা,
শুকনো লঙ্কা

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে তেজপাতা, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে কুচোনো শাক দিয়ে দিতে হবে। বেশ ভাজাভাজা হয়ে গেলে আদা বাটা, জিরা বাটা, কাঁচা লঙ্কা এবং হলুদ গুঁড়ো স্বাদমতো নুন, মিষ্টি দিয়ে দিতে হবে। সামান্য জল দিয়ে ঢাকা রাখতে হবে। সব সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রের মধ্যে চালের গুঁড়ো ভাল করে গুলে নিয়ে শাকের উপর ঢেলে দিতে হবে। ভাল করে মিশিয়ে নিয়ে রান্না আঠালো ভাব এলেই নামিয়ে নিন ‘শাক পিঠালি’।

২) পালং শাকের চচ্চড়ি-»
উপকরণ:
পালং শাক কুচি করে কেটে নেওয়া
পাঁচফোড়ন
তেজপাতা
শুকনো লঙ্কা
বড়ি
শিম
বেগুন
নুন স্বাদ মত
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো

প্রণালী: কড়াই গরম করে সরষের তেল দিয়ে প্রথমে বড়ি ভেজে তুলে রাখতে হবে। তারপর তেজপাতা, শুকনো লঙ্কা, পাঁচফোড়ন দিয়ে ভাল করে ভেজে নিতে হবে ভাজা ভাজা হয়ে গেলে সবজি গুলি দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিতে হবে। কিছুক্ষণ পর কুচিয়ে রাখা শাক দিয়ে দিতে হবে। কেটে রাখা পালং শাক দিয়ে দিতে হবে। শাক শুধু সমস্ত সবজি ভালো করে ভাজাভাজা হয়ে গেলে কিছুক্ষণ চাপা দিয়ে রেখে দিন। নামানোর আগে ভেজে রাখা বড়ি হাতে করে ভালো করে ভেঙে পরিবেশন করুন ‘পালং শাকের চচ্চড়ি’।

৩) শিম সরষে-»
উপকরণ:
শিম
সরষে বাটা
কাঁচা লঙ্কা বাটা
ধনেপাতা কুচি
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
সরষের তেল

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিতে হবে। কড়াইতে সামান্য সরষের তেল দিয়ে মিশ্রণটি দিয়ে একটি ঢাকা দিয়ে চাপা দিতে হবে। কিছুক্ষণ পর ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘শিম সরষে’।

Related Articles