Hoop Food

কিমা দিয়ে তিনটি অসাধারণ রেসিপি রইল শিখে নিন

কিমা দিয়েই খুব সাধারন রান্না কে অতি সুস্বাদু করে তুলতে পারেন। চিকেন কিমা বা মাটন কিমা যেকোনো কিছুই ব্যবহার করতে পারেন। কিমা দিয়ে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু রেসিপি –

১) কিমা দিয়ে বাঁধাকপি-»
উপকরণ:
মুরগির মাংসের কিমা ১ কাপ
বাঁধাকপি কুচি ৩ কাপ
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
টক দই ১ টেবিল চামচ
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
লংকা গুঁড়ো ২ চা চামচ
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
সরষের তেল ২ টেবিল চামচ
নুন স্বাদ মতো

প্রণালী: প্রথমে পাত্রের সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে লাল লাল করে ভাজা হয়ে গেলে টক দই, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, দিয়ে ভাল করে মশলা কষাতে হবে কষানো হয়ে গেলে মাংসের কিমা দিয়ে দিতে হবে। তারপর কেটে রাখা বাঁধাকপি দিতে হবে। তার মধ্যেই কেটে রাখা কাঁচা লঙ্কা, নুন স্বাদ মত দিয়ে নাড়াচাড়া করলে একেবারে তৈরি ‘কিমা দিয়ে বাঁধাকপি’।

২) কিমা পাঁচমিশালি সবজি-»
উপকরণ:
মুরগির মাংসের কিমা ১কাপ
মিষ্টি কুমড়ো ২ টেবিল চামচ
আলু টুকরো ২ টেবিল চামচ
পেঁপে টুকরো ২ টেবিল চামচ
ঝিঙে টুকরো ২ টেবিল চামচ
ফুলকপি ২ টেবিল চামচ
আদা কুচি ১ চা চামচ
পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
নুন স্বাদ মত
লঙ্কা স্বাদমতো
লঙ্কাগুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
ধনেপাতা কুচি ১ কাপ

প্রণালী: প্রথমে কড়াইয়ে সরষের তেল দিয়ে চিকেন কিমা গুলি ভেজে তুলে রাখতে হবে। এরপর সবজিগুলোকে হালকা ভাপিয়ে নিতে হবে। কড়াই পেঁয়াজ কুচি, আদা কুচি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। সমস্ত সবজিগুলো দিয়ে দিতে হবে। গুঁড়ো মশলা গুলি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। নুন দিতে হবে স্বাদমতো। মেশানো হয়ে গেলে ভেজে রাখা চিকেন কিমা দিয়ে দিতে হবে। সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কিমা পাঁচমিশালি সবজি’।

৩) কিমা পোলাও-»
উপকরণ:
ভাল চাল ২ কাপ
মুরগির মাংসের কিমা ১ কাপ
ঘি ২ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
আদা বাটা ১ চা চামচ
জায়ফল, জয়ত্রী, এলাচ, লবঙ্গ, দারচিনি
নুন,মিষ্টি স্বাদ মত
কাঁচালঙ্কা কয়েকটা

প্রণালী: ফ্রাইং প্যানে ঘি গরম করে তাতে দারচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে দিতে হবে। তারপর পেয়াজ কুচি দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। তারপর আদা বাটা এবং মাংসের কিমা দিয়ে ভালো করে করতে হবে। এরপর আস্তে আস্তে জয়ফল, জয়ত্রী দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে সামান্য জল দিয়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। তার আগে নুন মিষ্টি একটু নাড়িয়ে চাড়িয়ে নিতে হবে। তারপরের মধ্যে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিতে হবে। পরিমান মত উষ্ণ গরম জল দিয়ে বেশ খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নাড়িয়ে চাড়িয়ে দেখতে হবে জল শুকিয়ে এলে উপর সামান্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কিমা পোলাও’।

Related Articles