Hoop Food

নলেন গুড় দিয়ে তিনটি অসাধারণ রেসিপি শিখে নিন

শীতকাল মানেই নলেন গুড়। নলেন গুড়ের পায়েস, নলেন গুড়ের রসগোল্লা, নলেন গুড়ের সন্দেশ আপনি ইচ্ছা করলেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন তার রেসিপি।

১) নলেন গুড়ের সন্দেশ-»
উপকরণ:
ছানা ৫০০ গ্রাম
চিনি স্বাদমতো
দুধ প্রয়োজনমত
নলেন গুড়
বাদাম কুচি

প্রণালী: গ্যাসে একটি কড়ার মধ্যে দুধ এবং চিনি ফুটতে দিতে হবে তার মধ্যে ছানা দিয়ে দিতে হবে। ভালো করে নেড়ে চেড়ে ঘন করে নিতে হবে। তারপরই নলেন গুড় দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে নিতে হবে। বেশ ঘন মাখা মাখা হয়ে গেলে একটি থালার মধ্যে ঢেলে দিতে হবে। ছুরি দিয়ে সন্দেশ এর আকারে কেটে নিতে হবে। এরপর একটু ঠাণ্ডা হলে উপরে বাদাম কুচি দিয়ে তৈরি করে ফেলুন ‘নলেন গুড়ের সন্দেশ’।

২) নলেন গুড়ের পাটিসাপটা-»
উপকরণ:
২ কাপ চালের গুঁড়ো
৩ কাপ ময়দা
১ কাপ চিনি
দুটো এলাচ
নলেন গুড়
ছানা
সাদা তেল প্রয়োজনমত
দুধ প্রয়োজনমত

প্রণালী: একটি পাত্রের মধ্যে দুধ, ময়দা, চালের গুঁড়ো এবং চিনি ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটি ফ্রাইং প্যানে হালকা সাদা তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে দিয়ে পাটিসাপটার আকারে ভেজে নিতে হবে। তার আগে পুর তৈরি করে নিতে হবে। ছানা, নলেন গুড় মিশিয়ে খুব ভালো পুর তৈরি করে নিতে হবে। এরপর পাটিসাপটার মধ্যে নলেন গুড়ের পুর দিয়ে পাটিসাপটার আকারে গড়ে নিলেই একেবারে তৈরি ‘নলেন গুড়ের পাটিসাপটা’।

৩) নলেন গুড়ের পায়েস-»
উপকরণ:
গোবিন্দভোগ চাল ১০০ গ্রাম
দুধ ১ লিটার
নলেন গুড় ২৫০ গ্রাম
কাজুবাদাম কিশমিশ
তেজপাতা
ঘি ৩ চামচ

প্রণালী: চাল ভালো করে ধুয়ে নিতে হবে। জল ঝরিয়ে রাখতে হবে। কড়াইয়ে ঘি দিয়ে তেজপাতা, এলাচ দিয়ে চাল সামান্য ভেজে এর মধ্যে দুধ ঢেলে দিতে হবে। বেশ খানিকক্ষন ধরে ফোটাতে হবে। চাল সেদ্ধ হলে তার মধ্যে নলেন গুড় দিয়ে দিতে হবে। কাজু, কিশমিশ দিয়ে দিতে হবে। তাহলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘নলেন গুড়ের পায়েস’।

Related Articles