whatsapp channel

চিকেন দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ রেসিপি

আজ রবিবার রবিবারের মেনুতে চিকেন হবে না, এমনটা ভাবা যায় না। তবে রোজ এক মেনু খেতে খেতে যদি একঘেঁয়ে হয়ে যান তাহলে বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন বিদেশী স্টাইলে…

Avatar

HoopHaap Digital Media

আজ রবিবার রবিবারের মেনুতে চিকেন হবে না, এমনটা ভাবা যায় না। তবে রোজ এক মেনু খেতে খেতে যদি একঘেঁয়ে হয়ে যান তাহলে বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন বিদেশী স্টাইলে চিকেন এর রেসিপি। ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার যেকোনো সময় এইগুলো ট্রাই করতে পারে।

১) বাটারফ্লাই চিকেন
উপকরণ:
আলু গোল গোল করে স্লাইস করে কেটে রাখা
মুরগির মাংসের কিমা
টক দই
পেঁয়াজ বাটা
আদা বাটা
টমেটো বাটা
রসুন বাটা
কাঁচা লঙ্কা বাটা
লঙ্কা গুঁড়ো
হলুদ গুঁড়ো
নুন
একটি ডিম
সামান্য কর্নফ্লাওয়ার
স্প্রিং অনিয়ন কুচি করে কাটা

প্রণালী: একটি পাত্রের মধ্যে মুরগির মাংসের কিমা এবং সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে মেখে নিতে হবে। এবার একটি টুথপিক নিয়ে একটি কেটে রাখা আলু স্লাইস এর মধ্যে টুথপিক টি ভালো করে গেঁথে মাঝখানের মাংস টুকরো দিয়ে গেঁথে দিতে হবে। দেখতে অনেকটা ছবির মতন লাগবে। অসুবিধা হলে ছবিটি দেখে নিতে পারেন। কড়াইতে সরষের তেল গরম করে তাতেই বানিয়ে রাখা টুথপিক এর মধ্যে আলু ও মাংসের মিশ্রণটি দিয়ে ভালো করে ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি এ বাটারফ্লাই চিকেন। তবে পরিবেশন করার সময় উপরে সামান্য চাট মশলা এবং স্প্রিং অনিয়ন কুচি দিয়ে টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ‘বাটারফ্লাই চিকেন’।

২) চিকেন রেশমি কাবাব-»
উপকরণ:
হাড় ছাড়া মুরগির মাংস
টক দই
আদা বাটা
রসুন বাটা
গোলমরিচ গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনে গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
ফ্রেশ ক্রিম

প্রণালী: একটি পাত্রের মধ্যে হাড় ছাড়ানো মুরগির মাংস নিয়ে তার মধ্যে সমস্ত উপকরণ ভাল করে মেখে নিতে হবে। দু’ঘণ্টা ম্যারিনেট করতে হবে। একটি তাওয়া গরম করে সাদা তেল ব্রাশ করে নিতে হবে। একটি কাবাব স্ট্রিকের মধ্যে চিকেন গুলোকে গেঁথে নিয়ে তাওয়ার মধ্যে রেখে দিতে হবে। মাঝে মাঝে ঘুরিয়ে ঘুরিয়ে মাখন ব্রাশ করতে হবে। সামান্য একটু ব্রাউন রং ধরলে আর পোড়া পোড়া গন্ধ বেরোলেই একেবারে তৈরি চিকেন রেশমি কাবাব।

৩) চিকেন স্যাটে-»
উপকরণ:
বোনলেস চিকেন
পেঁয়াজ ডুমো করে কাটা
কাঁচা লঙ্কা বাটা
নুন
সয়া সস
টমেটো সস
হলুদ
জিরা
ধনে
পাতি লেবু
ক্যাপসিকাম ডুমো করে কাটা
টমেটো ডুমো করে কাটা
সাদা তেল
কর্নফ্লাওয়ার
ডিম
স্টিক

প্রণালী: প্রথমে একটি পাত্রের মধ্যে চিকেনের টুকরোগুলো নিয়ে তাতে সমস্ত উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে রাখতে হবে। কিছুক্ষণ মাখিয়ে রাখার পর একটি স্টিকের মধ্যে চিকেনের টুকরো, টমেটোর টুকরো, পেঁয়াজের টুকরো, ক্যাপসিকামের টুকরো গেঁথে দিতে হবে। এবার একটি পাত্রে মধ্যেই কর্নফ্লাওয়ার দিন, সামান্য গোলমরিচ গুঁড়ো, জল দিয়ে একটি ব্যাটার বানাতে হবে। গেঁথে রাখা স্টিকের মধ্যে সমস্ত উপকরণ সেই ব্যাটারের মধ্যে ডুবিয়ে কড়াইয়ে সাদা তেল গরম করে ভেজে নিলেই একেবারেই তৈরি ‘চিকেন স্যাটে’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media