whatsapp channel
Hoop Sports

ক্রিকেট ফ্যানদের অসভ্যতামির চরম পরিণতি! বাংলাদেশে ব্যবসা বন্ধের সিদ্ধান্ত নিল এই সংস্থা

একদিকে ছিল ১২ বছর পর বিশ্বকাপ জয়ের হাতছানি, অন্যদিকে ২০ বছরের পুরনো বদলা নেওয়ার সুযোগ। গত সপ্তাহের রবিবার এই জোড়া সম্ভাবনার ভার কাঁধে নিয়ে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলতে নেমেছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু অস্ট্রেলিয়ার সামনে ফের একবার ফাইনালে দুরমুশ হতে হয়েছে রোহিত আর্মিকে। সেই রাতে যেভাবে কান্নায় ভেঙে পড়েছিলেন রোহিত শর্মা, মহম্মদ সিরাজরা, তেমনই স্বপ্নভঙ্গের কষ্ট গ্রাস করেছিল দেড়শো কোটি ভারতীয়কে। কিন্তু প্রতিবেশী দেশের এই পরাজয়ে রীতিমতো উল্লাস করেছে বাংলাদেশের ক্রিকেট ফ্যানরা। আর এমনটা করেই এবার ফাঁপরে পড়ল দেশ।

বিশ্বকাপ ফাইনালে ভারতের হারে বাংলাদেশ জুড়ে যে উচ্ছ্বাস পালনের হিড়িক দেখা গিয়েছে, তাতে রীতিমতো রেগে আগুন এপার বাংলার মানুষ। সোশ্যাল মিডিয়া জুড়ে গত কয়েকদিন ধরেই বাংলাদেশের এই মাত্রাছাড়া উচ্ছাসকে ভালোভাবে নিচ্ছেন না ভারতের অনেক মানুষ। এবার শুধু ক্ষোভ এবং রাগ নয়, রীতিমতো বাংলাদেশি পণ্য বয়কটের ডাক উঠে গিয়েছে। কেউ কলকাতা বইমেলায় বাংলাদেশের স্টল দিতে না দেওয়ার পক্ষপাতী হয়ে সরব হয়েছেন। কেউ আবার চাইছেন যে স্টল দিলেও তাতে যেন কেউ না যান। এমনই বিভিন্ন রকম পরামর্শ সোশ্যাল মিডিয়ায় ঘুরে ফিরে বেড়াচ্ছে। যেন দুই দেশের নাগরিকদের মধ্যে একটি ক্রিকেট ম্যাচকে ঘিরে গড়ে উঠছে এক বিদ্বেষের দেওয়াল।

কিছুদিন আগে বাংলাদেশি পর্যটকদের জন্য বন্ধ হয় এক হোটেলের দরজাও। দার্জিলিঙের এক হোটেল কর্তৃপক্ষ বাংলাদেশি পর্যটকদের বুকিং নেবে না বলেই জানিয়ে দিয়েছে। তাঁর মূল কারণই হল, বিশ্বকাপে ফাইনাল ভারতের হারের পর বাংলাদেশের কিছুজনের উচ্ছ্বাস, উন্মাদনা। ফেসবুকে হোটেলের তরফে জানানো হয়েছে, অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশি পর্যটকদের বুকিং নেওয়া হবে না। সোশ্যাল মিডিয়ায় সেই পোস্ট করতেই অনেকে প্রশংসা করেছেন হোটেলের। আবার খুব কম সংখ্যক মানুষ তার বিরোধিতা করেছেন।

আর এবার বাংলাদেশে ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিলো একটি সংস্থা। সম্প্রতি, এই বিষয়ে সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে একটি পোস্ট করে শিবিনা অরগানিক্স নামের এই সংস্থা। তারা সাধারণত মহিলাদের স্কিন কেয়ার প্রোডাক্ট ও গয়নার ব্যবসা করে। তাদের ব্যবসা চলে ওপার বাংলাতেও। আর এবার এই সংস্থার তরফে সাফ জানানো হয়েছে ‘অনির্দিষ্টকালের জন্য শিবিনার পক্ষ থেকে বাংলাদেশী ক্রেতা ও ডিলারদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হল। আমাদের পক্ষ থেকে কোনও অর্গানিক খাদ্যশস্য, স্কিন কেয়ার প্রোডাক্ট ও জুয়েলারি বাংলাদেশে আর রপ্তানি করা হবে না।‘

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা